উকুন দূর করার সহজ ঘরোয়া উপায়

উকুন দূর করার সহজ ঘরোয়া উপায়

 

আজ আমি তোমাদের সঙ্গে শেয়ার করব মাথার উকুন ও লিখি দূর করার ঘরোয়া কিছু উপায় (An easy home remedy for lice)

এই উপাদানটি অনেকটা ব্যবহার খুব সহজেই উকন ও নিখি থেকে মুক্তি পাবেন। এই সমস্যাটা টিনেজার দের বেশি হয়ে থাকে কিন্তু বড়দের হয়না সেটা বলা ভুল সবারই মোটামুটি এই সমস্যায় পরতে হয় মাঝে মাঝে। 

মাথায় উকন ও নিখি থাকার কারণে আমাদের মাথা খুব চুলকায় এবং খুব অস্বস্তি হয়। অনেক সময় মাথা চুলকাতে চুলকাতে রক্ত বেরিয়ে যায় ।

অনেক মা বোনদের দেখা যায় পাতলা  চিরুনি দিয়ে চুল আচরয় কিন্তু এতে সম্পন্ন ভাবে উকন ও নিখি দূর করা সম্ভব না। 

কিছু সলিউশন অবশ্যই ব্যবহার করা উচিত তো চলুন জেনে নেয়া যাক ঘরোয়া উপায় কিভাবে উকন দূর করবো। 

সবার প্রথমে এক টুকরো আদা নিয়ে ভাল করে পেস্ট তৈরি করে নিন। এর পর আদা পেস্ট থেকে রস বের করে নেব ৫ থেকে ৬ চামচ মতন। যাতে তোমার  সমস্ত চুলের গোড়ায় ভালো করে লাগানো যায়। আমাদের মাথার উকুন দূর করতে ভীষণ কার্যকারিতা এবং চুলের জন্য খুব উপকারী আর চুলের কোন ক্ষতি না করেই মাথার সব উকুন দূর করবে।  

An easy home remedy for lice

 এবার এর মধ্যে দিয়ে দেব লেবুর রস। লেবুর রস মিশিয়ে নিতে হবে অন্তত তিন থেকে চার চামচ লেবুর রস কিন্তু আমাদের উকুন মেরে ফেলার খুবই সাহায্য করে। কারণ লেবু ভিটামিন সি জাতীয় ফল এবং চুল সিল্কি করতে ও চুলের খুশকি দূর করতে আদা মধ্যে লেবুর রস দিয়ে একসঙ্গে মিক্স করে নেব। 

এরপর ৫ থেকে ৬ মিনিট রেখেদিন তারপরে এটা চুলে লাগাতে হবে। চুলে  যখন তোমরা এটা ব্যবহার করবে অবশ্যই তার আগেরদিন চুলের শ্যাম্পু করে মাথা ভালো করে পরিষ্কার করে নিতে হবে। তারপরে একটা তুলো দিয়ে এই রসে ডুবিয়ে পুরো মাথার শিথি ফাঁকা করে করে লাগাতে হবে। 

আরো পড়ুন :  হেয়ার ট্রান্সপ্লান্ট এবং চুল পড়ার চিকিৎসার মধ্যে কী বেছে নেবেন

তোমরা চাইলে এটা হাত দিয়ে লাগিয়ে নিতে পারো  এভাবে লাগালে খুবই ভালো উপকার পাওয়া যাবে। খেয়াল রাখতে হবে চুলের গোড়ায় এই রসটা যেন ভালো ভাবে লাগে। 

 লাগিয়ে এক থেকে দেড় ঘন্টা এভাবে মাথায় রেখে দেবে তারপর তোমরা শ্যাম্পু দিয়ে ধুয়ে ভালো ভাবে ধুয়ে ফেলুন। এই পদ্ধতি সপ্তাহে তিনদিন করলে কিন্তু তোমাদের মাথার উকুন কিন্তু সহজেই দূর হবে।

বন্ধুরা এই প্রতিবেদনটি ভালো লাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না ধন্যবাদ।