কান্নার উপকারিতা | মাঝে মাঝে যে কারনে কান্না করবেন

কান্নার উপকারিতা | মাঝে মাঝে যে কারনে কান্না ভালো

মাঝে মাঝে কান্নাকাটি করার পর কি কিছুটা ভাল বোধ করেন আপনি। এর পেছনে কিন্তু কারণ রয়েছে আমাদের চোখ তিন ধরনের পানি তৈরি করে রিফ্লেক্স অশ্রু চোখের ভেতর যন্ত্রণা দূর করতে সাহায্য করে।

বাসাল অশ্রু চোখকে সিক্ত রাখতে সহায়তা করে কিন্তু যেটাকে আমরা কান্না বলি সেটি হলো আবেগের অশ্রু। সব ধরনের চোখের পানিতে এনজাইম ও প্রোটিন থাকলেও আবেগের অশ্রুতে হরমোন থাকে। অনেকটা ব্যথানাশক এনডোফিনের এর মত।

দেহকে চাপ মুক্ত করতেও বর ভূমিকা রাখে কান্না হৃৎকম্পন কমায় ও চাপ তৈরি করা হরমোন শরীর থেকে বের করে দেয়। তবে সব ধরনের কান্না কিন্তু উপকারী নয়। যারা একা একা কাঁদে এবং কাদার পর অপ্রস্তুত হয়ে যান তারা কান্নার পর সাধারণত আরো খারাপ বোধ করেন।

কান্নার উপকারিতা | মাঝে মাঝে যে কারনে কান্না ভালো

তবে কান্নার সময় সান্তনা পেলে তারা পরবর্তীতে ভালো বোধ করে থাকেন। এর কারন মানুষ সামাজিক জীব এবং কান্না আমাদের সাহায্য করে কোন কিছু সম্পর্কে আমাদের আবেগের তীব্রতা প্রকাশ করতে।

কান্না মানুষের সম্পর্ক আরো দূরো করতে পারে মানসিক চাপ দূর করে কষ্ট নিরাময় করতে পারে। আপনার শুধু সঠিক ভাবে কাঁপতে জানতে হবে।

[আরো পড়ুনযে ৬ টি কারণে মানুষ আপনাকে অপছন্দ করে ]

কান্না সম্পর্কে এই ছোট্ট প্রতিবেদনটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধু এবং বান্ধবী দের সাথে শেয়ার করতে ভুলবেন না এরকম আরো নিত্য নতুন প্রতিবেদন পেতে আমাদের নোটিফিকেশন এলাও করে রাখুন ধন্যবাদ ।