খালি পেটে এই ৬ টি কাজ কখনোই করবেন না

খালি পেটে এই ৬ টি কাজ কখনোই করবেন না

খালি পেটে এই ৬ টি কাজ কখনোই করবেন না

খালি পেটে এই ৬ টি কাজ কখনোই করবেন না ,খাবার খেয়ে পেট ভরলে কি কি উপকার হয় তা প্রায় সবারই জানা আছে। কিন্তু পেট খালি হয়ে গেলে কি কি করা যাবে না এ বিষয়ে খুব কম লোকের ধারণা আছে।

আপনি সব সময় পেটকে পরিপূর্ণ রাখতে পারবেন না অথবা কাজের ব্যস্ততায় নাস্তা করার সময় হয়ত সব সময় ম্যানেজ করতে পারছেন না তবে এমন কিছু কাজ আছে যে আপনার কখনোই খালি পেটে করা ঠিক না।

খালি পেটে এই কাজগুলো করা আপনার শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর এখন প্রশ্ন হতে পারে কতক্ষণ না খেয়ে থাকলে সেটাকে খালি পেট বলে।

সাধারণত কিছু খাওয়ার দুই থেকে চার ঘণ্টা পর সেটা হজম হয়ে যায় তবে সেটি নির্ভর করে আপনি কি খেয়েছেন আপনার হজম শক্তি কেমন আর আপনি পুরুষ না মহিলা। অর্থাৎ মহিলাদের পুরুষের চেয়ে ধীরগতিসম্পন্ন।

সর্বশেষ কিছু খাওয়ার ২ ঘন্টা অতিবাহিত হলে তাকে খালি পেট বলা হয় আজ আমি আপনাদের কয়েকটি কাজের লিস্ট সম্পর্কে বলব যা খালি পেটে আপনাকে অবশ্যই এভোয়েট করে চলতে হবে চলুন জেনে নেয়া যাক খালি পেটে এই ৬ টি কাজ কখনোই করবেন না

খালি পেটে এই ৬ টি কাজ কখনোই করবেন না

৬ : আপনি যখন খালি পেটে চুইনগাম চেবান তখন এটি আপনার পেটের ডাইজেস্টিভ এসিড কে বিনষ্ট করে দেয় পরবর্তীতে যখন আপনি খাবার খাবেন তখন আর পর্যাপ্ত পরিমাণ ডাইজেস্টিভ এসিড উৎপন্ন হবে না ফলে আপনার খাবার সঠিকভাবে হজম হতে সমস্যা হবে।

৫ : কফি খালি পেটে কখনোই খেতে যাবেন না যদিও ঘুম থেকে উঠে এক কাপ কফি খাওয়া অনেকেরই নিত্যদিনের অভ্যাস কিন্তু এতে অনেক ক্ষতিকর একটি অভ্যাস এটা ঠিক একই ভাবে আপনার ডাইজেস্টিভ এর উপর প্রভাব ফেলে এর পরবর্তীতে খাবার হজম হয় না। এছাড়াও যাদের ব্রণের সমস্যা তাদের মুখে ব্রণ দেখা দিতে পারে এবং সারা দিন বিষন্ন ভাব কাজ করতে পারে। তাই চেষ্টা করবেন হালকা কিছু খেয়ে তারপর কফি খেতে এতে করে আপনার শরীর আগের থেকে চাঙ্গা লাগবে।

৪ : ধূমপান ধূমপান মানেই ক্ষতি সেটা সবাই জানে কিন্তু খালি পেটে ধূমপানের ক্ষতির মাত্রা অনেক গুন বেশী। এটি সরাসরি আপনার যৌন ক্ষমতার ওপর প্রভাব ফেলে এর ফলে স্পার্ম কাউন্ট কমে যায় হরমোনের সমস্যা দেখা দেয়। সকালবেলা ঘুম থেকে উঠেই একটি সিগারেট জ্বালানোর অনেক দিনের অভ্যাস কিন্তু এটি আপনার সারাদিনের কর্মক্ষমতাই মারাত্মক প্রভাব ফেলে। এছাড়াও লিভার কিডনি ও হার্ট মারাত্মক খতি করে তাই খালি পেটে ধূমপানের অভ্যাস ত্যাগ করুন।

৩ : খালি পেটে ঘুমাতে যাওয়া আপনি যদি খালি পেটে ঘুমাতে যান তবে এটি যে শুধু আপনাকে ঘুম আসতে দেরি করবে তাই নয় এটি আপনাকে বারবার ঘুম ভাঙ্গিয়ে দেবে। অর্থাৎ আপনার ঘুম পরিপূর্ণ হবে না এছাড়াও খালি পেটে ঘুমাতে গেলে আমাদের ক্ষুধার হরমোন লেভেল কে বাড়িয়ে দেয় যার ফলে পরবর্তীতে আমরা একসাথে অনেক বেশি পরিমাণে খেয়ে ফেলি যা আমাদের শরীরের জন্য ক্ষতিকর তাই অবশ্যই রাতে ঘুমাতে যাওয়ার পূর্বে কিছু না কিছু খেয়ে ঘুমানো উচিত।

আরো পড়ুন গ্যাসের সমস্যা (acidity) দূর করুন ঘরোয়া উপায় ]

২ : আমাদের মধ্যে একটি ভুল ধারণা আছে যে খালি পেটে ব্যায়াম করলে অনেক বেশি পরিমাণে ফ্যাট বার্ন হয় এটি মোটেও ঠিক নয়। এতে একদিকে যেমন আপনার এনার্জি লেভেলে ডাউন করে তেমনি এটি খুব দ্রুত মার্সেল কমানোর পেছনে দায়ী। এর জন্য আপনি যেটা পারেন ভারি এক্সারসাইজের আগে অবশ্যই কিছু খেয়ে নিতে পারেন।

খালি পেটে এই ৬ টি কাজ কখনোই করবেন না

১ : টক জাতীয় ফল এই কাজটি আমরা অনেকেই করে থাকি অনেকেই মনে করেন যেকোন ফলে স্বাস্থ্যের জন্য ভালো। কিন্তু সেটা কোন অবস্থায় খাওয়া উচিত সেটা অনেকেই জানেনা যে কোনো ফলই হোক না কেন তা খালি পেটে খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। খালি পেটে ফল খেলে এতে থাকা ম্যাগনেসিয়াম ও পটাশিয়াম রক্তের কোন উপাদান গুলোর মধ্যে ভারসাম্য নষ্ট করে বিশেষ করে শরীরের ম্যাগনেসিয়াম ও ক্যালসিয়াম এর ভারসাম্য নষ্ট হয় যার হৃদপিণ্ড ও রক্তের দমনের জন্য ক্ষতিকর।

তো অবশ্যই বুঝতে পেরেছেন খালি পেটে এই কাজগুলো না করাটাই আপনার জন্য ভালো যদি আপনার মধ্যে এই অভ্যাসগুলো থেকে থাকে তাহলে আজ থেকে এগুলো ত্যাগ করার চেষ্টা করুন। বন্ধুরা এই প্রতিবেদনটি পড়ে যদি আপনার এতোটুকু সাহায্য হয়ে থাক তবে অবশ্যই আপনারা প্রয়োজনের সাথে শেয়ার করতে ভুলবেন না ধন্যবাদ।