গোলাপি ঠোঁট পাওয়ার সহজ উপায় – How to get pink lips naturally

গোলাপি ঠোঁট পাওয়ার সহজ উপায়

 

গোলাপি ঠোঁট পাওয়ার সহজ উপায় 

আমাদের মুখে এক জোড়া গোলাপি রঙের ঠোঁট আমাদের সৌন্দর্যকে আরও বাড়িয়ে তোলে।  তবে অনেক সময় দেখা যায় যে আমাদের ঠোঁটগুলি তাদের প্রাকৃতিক দীপ্তি হারিয়ে দিন দিন কালো হয়ে যায়।  তবে আমাদের মধ্যে অনেকেরই ইচ্ছা আমরা আমাদের ঠোঁটের কালো রঙ মুছে আমাদের ঠোঁটকে গোলাপী করে তুলি। এবং এই জন্য, আজ আমি আপনাকে একটি খুব কার্যকর ঘরোয়া গোলাপি ঠোঁট পাওয়ার সহজ উপায় শেয়ার করতে যাচ্ছি।

ঠোঁট কালো হওয়ার কারণ

বংশগত কারণে অনেকের কালো ঠোঁট থাকে।  তবে সূর্যের ক্ষতিকারক রশ্মি, ধূমপান, অ্যালার্জি, অতিরিক্ত ক্যাফিন গ্রহণ, হরমোনজনিত সমস্যা ইত্যাদির কারণেও ঠোঁটের রঙ কালো হয়ে থাকে । এছাড়াও, আপনি ঠোঁটের যত্নে মনোযোগ না দিলেও, ঠোঁট কালো হতে পারে।

আজকের এই প্রতিবেদন থেকে জানতে পারবেন ঠোঁটের জন্য কিছু ঘরোয়া প্রতিকার যেটা ব্যবহার করে কালো ঠোঁট কে সহজেই বাচ্চাদের মত নরম ও গোলাপি করে তুলতে পারবেন ।



চিনির স্ক্রাব ব্যবহার 

চিনিতে প্রাকৃতিক এক্সফোলিয়েটার হিসাবে কাজ করে।  ত্বকে জমা হওয়া মৃত কোষগুলি সরিয়ে ঠোঁটের রঙ হালকা করতে সহায়তা করে।

৩ টেবিল চামচ চিনি, ২ টেবিল চামচ মাখনের সাথে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন।  এই স্ক্রাবটি সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহারে ঠোঁটের রঙ হালকা হবে।

গোলাপি ঠোঁট পাওয়ার সহজ উপায়

 

গোলাপি ঠোঁট পাওয়ার সহজ উপায়

ঘরোয়া ঠোঁট স্ক্রাব

দুধ এবং হলুদ গুঁড়ো মিশিয়ে একটা ঘন পেস্ট তৈরি করুন। এরপর এই পেষ্ট টিকে একটি নরম ব্রাশ দিয়ে ঠোঁট হালকা করে ঘষুন।  তারপরে ঠোঁটে সামান্য পেস্ট লাগান এবং ২ থেকে ৩ মিনিট অপেক্ষা করুন।  তারপরে ঠোঁট জল দিয়ে ধুয়ে নিন ।

আরো পড়ুন – চুলকে ঘন ও সিল্কি বানানোর ঘরোয়া পদ্ধতি



লেবুর রস ব্যবহার

লেবু প্রাকৃতিক ব্লিচিং উপাদান হিসাবে পরিচিত।  তাই ঠোঁটের কালো দাগ দূর করতে লেবুও খুব কার্যকর। এক টুকরো লেবুর ঠোঁটে ঘষলে উপকার পাওয়া যায়।  প্রতি রাতে ঘুমোতে যাওয়ার আগে লেবুর রস ঠোঁটে লাগাতে পারেন এতে খুব তাড়াতাড়ি ফলাফল পাবেন।

লেবু এবং চিনি স্ক্রাব ব্যবহার

এই মিশ্রণ তৈরি করতে ১ চা চামচ লেবুর রস, কিছুটা নারকেল তেল এবং ২ চা চামচ চিনি ভাল করে মিশিয়ে নিন। এরপর এই স্ক্রাবটি ঠোঁটের চারপাশে ম্যাসাজ করা দরকার। একটা নরম টুথব্রাশ দিয়ে এই মিশ্রণ টি ঠোঁটে হালকা চাপ দিয়ে ঘষুন। এরপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন এবং ঠোঁটের বালাম লাগান।

এই স্ক্রাবটি এক সপ্তাহের জন্য ফ্রিজে রাখা যেতে পারে।

মধু ব্যবহার

বাইরের রোদের কারণে ঠোঁটের কালোভাব নিরাময়ে মধু বেশ কার্যকর রাতে ঘুমোতে যাওয়ার আগে ঠোঁটে মধু লাগিয়ে ঘুমাতে পারেন।  এটি সারা রাত ধরে ঠোঁটের নমনীয়তা বজায় রাখে।  তাই ঠোঁটের কালোভাব দূর হয় এবং ঠোঁট গোলাপী হয়ে যায়।

গোলাপি ঠোঁট পাওয়ার সহজ উপায়

 

গোলাপি ঠোঁট পাওয়ার সহজ উপায়

হোম লিপ বাম

গোলাপী ঠোঁটের জন্য বাড়িতে লিপ বাম তৈরি করা যায়। ১ টেবিল চামচ স্ট্রবেরি ২ টেবিল চামচ পেট্রোলিয়াম জেলি মিশ্রিত করে একটি লিপ বাম তৈরি করা যেতে পারে। এটি  প্রতিদিনের ব্যবহারের খুব ভালো ফলাফল পাওয়া যায়।

আরো পড়ুন – মুখের জন্য সেরা ১০টি সানস্ক্রিন

জলপাই তেল

জলপাই তেলে ভিটামিন সহ বিভিন্ন ধরণের খনিজ থাকে।  শোবার সময় ঠোঁটে জলপাইয়ের তেল লাগালে ঠোঁট নরম ও গোলাপী হয়ে থাকে।

বন্ধুরা এই সহজ কিছু ঘরোয়া প্রতিকারের সাহায্যে আপনার ঠোঁটকে সহজেই বাচ্চাদের মত নরম ও গোলাপী করে তুলতে পারবেন ধন্যবাদ!