চুল কালো করার সহজ উপায় – Easy way to blacken hair

চুল কালো করার সহজ উপায়

আমাদের আশেপাশে এমন অনেকেই আছেন যাদের অল্প বয়সে চুল পাকা শুরু হয়েছে। অল্প বয়সে চুল পাকার ফলে অনেকেই সবসময় হতাশায় ভোগেন যদি আপনিও এই সমস্যার ভুক্তভোগী হয়ে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটি জেনে নেই চুল কালো করার সহজ উপায় [ Easy way to blacken hair ]

 আমরা আজকে জানার চেষ্টা করব অল্প বয়সে চুল কেন পাকে এর কারণসমূহ কোন ধরনের ট্রিটমেন্ট আপনার চুল পাকা রোধ করবে। যদি আমরা সাদা চুল প্লাক করে তুলে ফেলি তাহলে কি হবে । 

এই সমস্ত বিষয় সম্পর্কে জানব আগে। একটি কার্যকরী হোম রেমেডি জেনে নিন তো চলুন শুরু করা যাক, আমাদের চুল কালো করে থাকে মেলানিন  পিগমেন্টের কারণে যদি এই পিগমেন্টের মাত্রা কমে যায় তাহলে আমাদের চুল সাদা কিংবা ধূসর বর্ণের হয়ে যেতে থাকে । সাধারণত ২০থেকে ৩০ এর মধ্যে চুল পাকে যা বেশিরভাগই জেনেটিক কারণে হয়ে থাকে। এছাড়াও অক্সিডেটিভ স্ট্রেস এর কারণে চুল সাদা হয়ে থাকে। 

 অক্সিডেটিভ স্ট্রেস কি কারনে হতে পারে 

ধূমপানের কারণে এবং মেন্টাল স্ট্রেস এর কারণে। দূষিত পরিবেশের কারণে। ভিটামিনের অভাবে হয়ে থাকে যেমন ভিটামিন B6 /ভিটামিন B12  আয়রন প্রোটিন কারনে এছাড়াও থাইরয়েড গ্রন্থির সাথে সম্পর্কিত বিভিন্ন রোগের কারণ অকালে চুল সাদা হয়ে যাওয়ার জন্য দায়ী। 

 এখন চলুন জেনে নিই কোন ধরনের ট্রিটমেন্ট আপনার সাহায্য করবে। পাকা চুল নিয়ে এখন পর্যন্ত অনেক গবেষণা হয়েছে । এবং কিছু ট্রিটমেন্টের রয়েছে যেগুলো এই কন্ডিশনে সাহায্য করে।

আরো পড়ুন : চুলের বৃদ্ধির জন্য 5টি সেরা তেল

সবচেয়ে কার্যকরী ওষুধ হলো মিলিট্যান্ট এটি এমন একটি উপাদান যা বিভিন্ন রসুনের মধ্যে পাওয়া যায় সাদা চুলের এটি খুবই কার্যকর কিছু গবেষণায় বলা হয়েছে এটাকে ছয় মাস পর্যন্ত ব্যবহার করতে হবে। 

বাজারে এমন কিছু ওষুধ রয়েছে যেগুলো পাকাচুল প্রতিরোধে কার্যকরী যেমন মিলিট্যান্ট রেসোলিউশন পাকা চুলের বিরুদ্ধে কাজ করে এই উপাদানটি চুলে মেলানিন তৈরি করতে সাহায্য করে। 

এরপর রয়েছে ভিটামিন এর ব্যবহার শরীরে ভিটামিনের অভাব দেখা দিলে তার প্রভাব পড়ে মাথার চুলে পাকা শুরু করে চুলের জন্য ভিটামিন B6/ভিটামিন 12 খুবই গুরুত্বপূর্ণ শরীরে ভিটামিনের অভাব হলে চুলে অক্সিজেন সরবরাহে ঘাটতি দেখা দেয়। 

বিভিন্ন খাদ্যাভ্যাসের মাধ্যমে আপনি চাইলে এর ঘাটতি পূরণ করতে পারেন শরীরে ভিটামিন বি দুগ্ধজাত পদার্থ থেকে পাওয়া যায়। ভিটামিন বি টুয়েলভ এর জন্য তাজা শাক সবজি মাছ মাংস ডিম ও সবুজপাতা সবজি খাদ্য তালিকায় রাখতে হবে।  

চকলেট মাশরুম ও বিভিন্ন ডালে এর ঘাটতি মেটানো যায় তাই আপনি চাইলে খাদ্যাভ্যাসের মাধ্যমে চুলের এই সমস্যার সমাধান করতে পারেন। 

এখন চলুন জেনে নেই  ঘরোয়া রেমিডি সম্পর্কে যেটা চুলকে সাদা হয়ে যাওয়া থেকে রক্ষা করবে। ঘরোয়া রেমিডি তৈরি করতে যা যা লাগবে আধাকাপ কারিপাতা গুঁড়া 2 টেবিল চামচ আমলকীর গুঁড়া 1 চা চামচ নারকেল তেল 1 চা-চামচ আদা রস। 

আরো পড়ুন :  গ্রীষ্মকালে স্ক্যাল্পের চুলকানির থেকে মুক্তি পাওয়ার উপায়

কিভাবে তৈরি করবেন প্রথমে একটি পাত্রে নারিকেল তেল গরম করে নিন তেল গরম হওয়ার পরে কারিপাতার  গুঁড়া ও আমলকির গুঁড়া এবং আদার রস মেশান মিশ্রণটি ঠান্ডা হয়ে আসলে তা মাথার ত্বক ও চুলের মালিশ করে ব্যবহার করুন। 

2 ঘন্টা অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন সপ্তাহে অন্তত একবার এটি ব্যবহার করুন চুল মসৃণ  এছাড়াও চুল পাকা রোধে এটা কার্যকর কারি পাতা চুলের গোড়া শক্ত করে সেই সাথে চুলের সাদা হওয়ার সহায়ক নারিকেল তেল চুলের আর্দ্রতা রক্ষা করে ও চুলের স্বাস্থ্য সুরক্ষিত রাখে আমলকীর গুঁড়া চুলের পুষ্টি যোগায় ও চুল পাকা রোধে সহায়তা করে। 

সর্বোপরি আমি বলব চুলের ধরন অনুযায়ী নিয়মিত ভালো ব্র্যান্ডের শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করুন চুলের কালার ইত্যাদি ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করুন। এইসবই ক্ষতিকর কেমিক্যাল দিয়ে তৈরি হয়ে থাকে এখন জানবো সর্বশেষ বিষয়টি সম্পর্কের বিষয়টি হলো আপনি যদি সাদা চুল প্লাক করে তুলে ফেলেন তা হলে সেখানে সাদা চুলের পরিমাণ বেড়ে যাবে উত্তরটি হলো না সাইন্টিফিক ভাবে এর কোনো প্রমাণ পাওয়া যায়নি।

এই প্রতিবেদনটি ভালো লাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না ধন্যবাদ।