ছেলেদের ত্বকের যত্নে কিছু গুরুত্বপূর্ণ টিপস / Skin care for men

ছেলেদের ত্বকের যত্নে কিছু গুরুত্বপূর্ণ টিপস

আমরা যখনই সৌন্দর্যের কথা বলি, আমরা দেখছি যে মেয়েরা নিজেদের রূপচর্চা নিয়ে যতটা সচেতন ছেলেরা ঠিক তেমন সচেতন নয়। এছাড়াও অনেকের মধ্যেই এমন  ধারণা আছে যে ত্বকের যত্নে শুধুমাত্র মেয়েদের জন্যই। বেশিরভাগ ছেলেরা সারা দিনের বেশিরভাগ সময়ই কাজের জন্য বাইরে ঘরতে হয়ে তার করনে  ধুলাবলি ছেলেদের ত্বকে খুব বিরূপ প্রভাব ফেলে।  ছেলেদের ত্বক মেয়েদের ত্বকের চেয়ে মোটা হয়।  তাই এই ত্বকের অতিরিক্ত যত্ন প্রয়োজন।  তাই আজকের এই প্রতিবেদনে ছেলেদের ত্বকের যত্নে (Skin care ) কিছু গুরুত্বপূর্ণ টিপস আপনাদের সঙ্গে শেয়ার করছি যার সাহায্যে আপনাদের ত্বক উজ্জ্বল ও কোমল হয়ে উঠবে।

ছেলেদের ত্বকের যত্নে কিছু গুরুত্বপূর্ণ টিপস

১. মুখের দাগ এবং রোদে পোড়া দাগ দূর করার জন্য দরকারী টিপস

ছেলেরা দিনের বেশিরভাগ সময় বাইরে কাটায়, তাই ময়লা, ধুলো এবং রোদে পুড়ে তাদের মুখগুলি নিস্তেজ ও কালো হয়ে যায় ।  এই দাগগুলি এবং সূর্য পোড়া থেকে মুক্তি পাওয়ার একটি উপায়।

আপনার যদি রোদে যাওয়ার দরকার হয় তবে একটি ছাতা ব্যবহার করুন।

চোখের নীচে কালো দাগ গুলি সরাতে সানগ্লাস ব্যবহার করুন।

আপনার ত্বক যদি রোদে পুড়ে কালো হয়ে থাকে তবে জাম পাতা ও আমের পাতা এক সঙ্গে পেষ্ট করে তাতে হলুদ গুঁড়ো মিশিয়ে নিন।  এই মিশ্রণটি মুখে প্রয়োগ করুন এটি আপনার ত্বকের দাগগুলি দূর করবে এবং আপনার ত্বককে উজ্জ্বল করবে।

আপনার ত্বকে যদি কালো ছোপ দাগ থাকে তবে চিনির রসে অল্প পরিমাণে নুন দিন এবং এটি দিয়ে আপনার মুখটি ভালভাবে ম্যাসাজ করুন।

বাইরে থেকে আসার সাথে সাথে ত্বক ধুয়ে ফেলুন।  সাবানের পরিবর্তে যেকোনো ভালো ফেস ওয়াশ ব্যবহার করুন।

আপনি যদি মুখের কালো দাগ থেকে মুক্তি পেতে চান তবে পরিষ্কার পাত্রে টমেটো, শসা এবং পাকা পেঁপে পেষ্ট করে মিশিয়ে নিন।  তারপরে মিশ্রণটি মুখে লাগান।  মিশ্রণটি শুকিয়ে গেলে আবার তার ওপর মিশ্রণটি প্রয়োগ করুন।  মিশ্রণটি তিন থেকে চারটি স্তরে প্রয়োগের পরে শুকিয়ে গেলে আপনার মুখটি ধুয়ে ফেলুন।  এটি ছেলেদের  ত্বকের যত্নে (Skin care ) খুব গুরুত্বপূর্ণ কৌশল।

২. বলিরেখা দূর করার সহজ উপায়

বয়সের সাথে ছেলেদের ত্বকে বলিরেখা দেখা দেয়।  এই বলি রেখা থেকে মুক্তি পেতে মধু এবং লেবু রস একসাথে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন।  এটি ত্বকে প্রয়োগ করুন এবং ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন এবং ধুয়ে ফেলুন।

ছেলেদের জন্য সবথেকে ভালো উপায় দুধের সরের সাথে বাদাম পেষ্ট করে মিশিয়ে ফেস মাস্ক তৈরি করুন এবং রাতে ঘুমানোর আগে ব্যবহার করুন।  সকালে উঠে জল দিয়ে ধুয়ে ফেলুন।  এটি ছেলেদের ত্বকে বলিরেখা বা কুঁচকে যাওয়া থেকে মুক্তি পাবেন।

৩. ছেলেদের চোখের নীচে কালো দাগ দূর করার উপায়

রাতে ঘুমোতে যাওয়ার আগে একটু তুলতে গোলাপ জল দিয়ে চোখের চারপাশে লাগান।

এছাড়াও শসা এবং কাঁচা দুধের ক্রিম এক সাথে মিশিয়ে চোখের নীচের লাগালে চোখের নিচে কালো দাগ দূর করার যায়।

ছেলেদের ত্বকের যত্নে কিছু গুরুত্বপূর্ণ টিপস

৪. ছেলেদের তৈলাক্ত ত্বক নির্মূল করার কার্যকর উপায়

অ্যালোভেরার জেল দিয়ে লেবুর রস বা অর্ধেক পাকা টমেটো রস ভাল করে মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন।  তারপরে এটি মুখে প্রয়োগ করুন এবং ১৫ থেকে ২০ মিনিটের জন্য শুকানোর সময় দিয়ে আপনার মুখটি ভালভাবে ধুয়ে ফেলুন এটি ছেলেদের  ত্বকের যত্নে (Skin care ) খুব গুরুত্বপূর্ণ ।

আরো পড়ুন : চুলকে ঘন ও সিল্কি বানানোর ঘরোয়া পদ্ধতি

৫. ছেলেদের ব্রণর দাগ দূর করার ঘরোয়া উপায়

দুধের ক্রিমের সাথে গোলাপের পাপড়ি মিশিয়ে নিন এবং আপনার মুখের প্রয়োগ করুন এটি আপনার মুখকে উজ্জ্বল করে তুলবে ।

ফেস মাস্ক তৈরি করতে আপনি ১ চামচ চন্দন কাঠের গুঁড়ো এবং ১ চা চামচ কাঁচা হলুদ মিশ্রণ করুন  যা ছেলেদের ত্বকের ব্রণের দাগ দূর করার  জন্য খুব গুরুত্বপূর্ণ।  এই মিশ্রণটি মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন, তারপর জল দিয়ে ধুয়ে এটি ছেলেদের  ত্বকের যত্নে (Skin care ) খুব উপকারি ।

গোলাপজলকে চন্দনের কাঠের সাথে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন এবং তিন থেকে চার ফোঁটা লেবুর রস দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন।  ছেলেদের সৌন্দর্যের জন্য এই অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা উপায়।

 ছেলেদের সৌন্দর্যের জন্য তুলসী পাতার রস অত্যন্ত গুরুত্বপূর্ণ।  তুলসী পাতার রস মুখে লাগান এবং ১৫ থেকে ২০ মিনিট পরে ধুয়ে ফেলুন।  এটি ছেলেদের ব্রণর সমস্যা দূর করবে।

ডিমের সাদা অংশ ব্রণর দাগ দূর করতে খুব কার্যকর।  রাতে ঘুমানোর আগে ব্রণর স্থানে এটি ব্যবহার করুন।

ছেলেদের রূপচর্চার কিছু গুরুত্বপূর্ণ টিপস

প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে জল পান করুন।

প্রতিদিন সালাদ খান।

পর্যাপ্ত বিশ্রাম নিন।

ছেলেদের সৌন্দর্যে জন্য দুশ্চিন্তা খুব নেতিবাচক ভূমিকা পালন করে।  তাই যতটা সম্ভব দুশ্চিন্তা এড়ানো উচিত।

প্রতিদিন কমপক্ষে আধা ঘন্টা ব্যায়াম করুন।

আপনি যদি স্বাস্থ্যকর, সুন্দর, চকচকে, নরম এবং ঝলমলে ত্বক রাখতে চান তবে আপনার ত্বকের যত্ন (Skin care ) নিন।  ছেলেদের মেকআপে বর্ণিত বিভিন্ন পদ্ধতি অনুসরণ করে কার্যকর ফলাফল পান।  আপনার ত্বক স্বাস্থ্যকর এবং সুন্দর হতে পারে।