ডায়াবেটিস নিয়ন্ত্রণে কোন দুধ কতটা ভালো ?

ডায়াবেটিস নিয়ন্ত্রণে কোন দুধ কতটা ভালো ?

Blood sugar control এ দুধ নিয়ে স্বছ ধারনা দরকার । ডায়াবেটিস কমানোর উপায় হিসাবে দুধের ভূমিকা জানতে প্রথমেই আপনার মাথায় আসবে কোন দুধ খাবো ? ডায়াবেটিস নিয়ন্ত্রণ নিয়ে দুধের ভূমিকা নিয়ে প্রশ্ন বহুগুণ বেড়ে গেছে ।Homogenised Milk , Pasteurized Milk, A1 প্যাকেট দুধ, A2 প্যাকেট দুধ , গুঁড়ো দুধ, Vegetable Milk, টাটকা দুধ – বাজারে নানা রকম দুধ পাওয়া যায় । এখন আমরা বাজারে পাওয়া যাওয়া সব রকম দুধের Diabetes control এ ভূমিকা নিয়ে আলোচনা করব । ভিডিওর শেষ পর্যন্ত দেখতে থাকুন – আপনার অনেক ধারনা বদলে যাবে । 

আলোচনার আগে Dr Biswas চ্যানেলটি সাবস্ক্রাইব করে বেল আইকন অন করে দিন যাতে ডায়বেটিস নিয়ে নতুন ভিডিও এলে তাকে মিস না করেন । 

১। ডায়বেটিস কমানোর উপায় হিসাবে Homogenised Milk

Homogenised Milk Blood sugar control এ অনেকে নিরাপদ মনে করলেও – বিপরীত মতামতও কিন্তু আছে । অনেকে মনে করেন Homogenised Milk এর ছোট ছোট কনা সরাসরি রক্তপ্রবাহে শোষণ হতে পারে , দীর্ঘদিন ধরে এই প্রক্রিয়া চলতে থাকলে শারীরিক নানা সমস্যা হতে পারে – ডায়াবেটিসের সমস্যাগুলি বাড়তে পারে – Long Term এ মুস্কিলে পড়তে পারেন । 

বাজার থেকে দুধ কেনার আগে ভালো করে দেখে নিন – দুধের প্যাকেটের গায়ে Homogenised Milk লেখা আছে কিনা – লেখা থাকলে ডায়াবেটিসে এড়িয়ে চলাই ভালো । 

২। ডায়াবেটিস কমানোর উপায় হিসাবে A1 Packaged Milk

আপনি বাজারে প্যাকেটে যে সব দুধ পান , তার বেশিরভাগই A1 Milk । নামে A1 হলেও কাজে কিন্তু A1 নয় । A1 এসেছে দুধের A1 Beta-Casein Protein থাকে । আপনি যে প্যাকেটের দুধ খান তা আসে মূলত বিদেশী হাই ব্রিড গরু মহিষ থেকে । এই ব্রিডগুলির দুধের প্রোটিনের একটা বড় অংশই A1 Beta-Casein Protein । বেশ কিছু স্টাডি থেকে দেখা যাচ্ছে A1 Beta-Casein Protein আপনার শরীরের জন্য খারাপ – Type 1 Diabetes, Type 2 Dibetes, Heart Disease, Digestive Problem এর সমস্যাকে আরো জটিল করতে পারে । 

অর্থাৎ আপনি নিশ্চিন্তে সকাল সন্ধ্যা যে দুধ খাচ্ছেন , দুধ চা থেকে শুরু করে পায়েসে সর্বত্র যার অবাধ গতি – Prediabetic, Diabetic এমনকি সুস্থ মানুষের জন্যও ক্ষতিকর । যারা ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে চান আজ থেকেই A1 Milk নিয়ে সচেতন হন । 

আরো পড়ুন ইউরিক অ্যাসিড হলে কী খাবেন কী খাবেন না

ডায়াবেটিস  কমানোর উপায় হিসাবে A2 Packaged Milk

ডায়াবেটিস কমাতে দুধের মধ্যে A2 দুধ সব থেকে ভালো । A2 দুধে A2 Beta-casein Protein বেশি থাকে । A2 দুধ আসে মূলত গরু মহিষের দেশি ব্রিড থেকে । বাজারে A2 প্যাকেট দুধ কমই পাবেন । যদিও কিছু কিছু ব্র্যান্ড A2 প্যাকেট দুধ বাজারে আনছে – তাও সব জায়গায় পাবেন না । 

তারপরও A2 প্যাকেট দুধ ডায়াবেটিসের খাবার হিসাবে খারাপ হতে পারে । কারন প্যাকেট দুধে added sugar, প্রিজারভেটিভ থাকে যা সুগার নিয়ন্ত্রণে বাঁধা হতে পারে । 

ফলে বেশি দাম দিয়ে A2 প্যাকেট দুধ না কেনাই ভালো । ডায়বেটিস রোগীর খাবার তালিকায় প্যাকেট দুধের ভালো বিকল্প আছে । 

ডায়াবেটিস কমানোর উপায় হিসাবে গুঁড়ো দুধ

গুঁড়ো দুধ খুব জনপ্রিয় হলেও ডায়াবেটিস নিয়ন্ত্রণে গুঁড়ো দুধ নিয়ে কিছু কনফিউশন আছে । বেশিরভাগ গুঁড়ো দুধেই Added sugar ও বেশ কিছু উপাদান থাকে যা গুঁড়ো দুধের Glycemic index ও Glycemic load বাড়িয়ে দেয় । ফলে Blood sugar control এ মিল্ক পাউডার অতিরিক্ত বাঁধা সৃষ্টি করতে পারে । 

ডায়াবেটিস কমানোর উপায় হিসাবে Vegetable Milk

Diabetes control এ গরু-মহিষ-ছাগলের দুধের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান তার A2 Protein । উদ্ভিজ্জ দুধে A2 Protein তো পাবেনই না সাথে সামগ্রিক প্রোটিনই কম । প্রানিজ দুধের ইনজাইম , Antioxidant, হরমোনগুলিও Vegetable Milk এ অনুপস্থিত থাকে । 

ডায়বেটিস কমানোর খাবার হিসাবে টাটকা দেশি গরুর দুধ –

Diabetes control এ সব থেকে ভালো দুধ দেশি গরুর টাটকা দুধ । দেশি গরুর দুধ A2 দুধ – যা Long Term এ Blood sugar control এ দারুণ – ডায়বেটিসের সমস্যাগুলিকেও কম করে । 

দেশি গরুর টাটকা দুধে দুধের Antidiabetic খনিজ, ভিটামিন, এনজাইম ও খনিজগুলির মাত্রাও ঠিক থাকে – ফলে সুগার কমাতে অতিরিক্ত সুবিধা হবে । আলোচিত ৫ রকম দুধের মধ্যে Type 2 Diabetes এ এটিই এক নম্বর দুধ । 

দেশি গরুর টাটকা দুধ কোথায় পাবেন ? দেশি গরুর টাটকা দুধ কোন প্যাকেটে পাবেন না – আপনাকে এজন্য লোকাল গরুর ফার্মে যোগাযোগ করতে হবে । প্রায় প্রতিটি শহর গ্রামে এরকম অনেকে আছেন যারা দেশি গরুর দুধ সরবরাহ করেন – এরকম কারো সাথে যোগাযোগ করুন । তবে বিশ্বস্ত কারো কাছ থেকেই দুধ নিন । অনেক অসাধু ব্যবসায়ী গুঁড়ো দুধের সাথে জল মিশিয়েও দেশি গরুর দুধ হিসাবে বিক্রি করেন । তাই একটু জেনেশুনে খোঁজ নিয়ে তবে দুধ নিন । 

তবে তারপরও যদি দেশি গরুর টাটাকা দুধ আপনি ম্যনেজ করতে না পারেন – তাহলে মন্দের ভালো A2 প্যাকেট দুধ কিনতে পারেন ।