ত্বক ফর্সা করার ক্রিম নাকি সাবান?

ত্বক ফর্সা করার ক্রিম নাকি সাবান?

ত্বক ফর্সা করার ক্রিম নাকি সাবান? অনেকেরই ইচ্ছা তাদের ত্বক একটু ফর্সা হয় – একটু উজ্জ্বল (Bright)দেখাবে। সৌন্দর্যের জন্য সবাই ফর্সা ত্বক চায়। কিংবা ত্বকে অন্য কোনো সমস্যা বা পিগমেন্টেশন থাকলে তা থেকে মুক্তি পেতে সবাই মরিয়া।

সুন্দর-উজ্জ্বল(Bright) আপনার ত্বকের জন্য কোন ত্বকের পণ্যটি সবচেয়ে উপযুক্ত তা নির্ধারণ করা সত্যিই কঠিন।

ত্বক ফর্সা করার জন্য সাধারণত দুই ধরনের পণ্য ব্যবহার করা হয়। একটি ত্বক ফর্সা করার ক্রিম এবং অন্যটি ত্বক ফর্সা করার সাবান। কিন্তু তাদের মধ্যে পার্থক্য কি?

ত্বক ফর্সাকারী সাবান কোনটি?

সয়া ক্লিনজিং সলিডের মতো ত্বক ফর্সা (Fair skin)করার সাবান যা আসলেই সাধারণ সাবানের চেয়ে বেশি কিছু নয় – অন্তত দেখতে একই রকম। এবং অন্যান্য সাবানের মতো, এটি প্রধানত ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট দুর্গন্ধ দূর করার পাশাপাশি ত্বকের হলদে ভাব দূর করতে শরীর পরিষ্কার করতে ব্যবহৃত হয়।

ত্বক ফর্সা করার সাবান একই সাথে আপনার মুখের ত্বক থেকে মরা চামড়া দূর করে এবং নতুন জীবন্ত কোষ তৈরি করে ত্বককে হালকা করে।

স্কিন লাইটেনিং ক্রিম কি?

ত্বক ফর্সা (Fair skin)করার বিভিন্ন ক্রিম পাওয়া যায়। তাদের গঠনের মাত্রা এবং শক্তিও পরিবর্তিত হয় এবং এই ক্রিমগুলি শুধুমাত্র ত্বক ফর্সা করার জন্য নয়, ত্বকের ধরন এবং প্রকৃতির উপর নির্ভর করে ত্বকে অন্যান্য অনেক ফাংশনও রয়েছে।

গার্নিয়ার হোয়াইট কমপ্লিট মাল্টি অ্যাকশন ফেয়ারনেস ক্রিম

এই ক্রিমগুলি সাধারণত ত্বক পরিষ্কার করার পরে প্রয়োগ করা হয় যা ত্বককে হাইড্রেট এবং ময়শ্চারাইজ করে এটিকে ফ্যাকাশে, প্রাণবন্ত এবং উজ্জ্বল(Bright) করে।

লোটাস হার্বালস হোয়াইনিং এবং ব্রাইটনিং জেল ক্রিম
lotus harable-skin-whitening and brightening-cream

ত্বক ফর্সা করার ক্রিম

ত্বক ফর্সা করার ক্রিম

ত্বক ফর্সা(Fair skin) করার ক্রিম এবং সাবানের বিভিন্ন উপকারিতা রয়েছে। আপনি যখনই এই পণ্যগুলি কিনবেন, প্রথমে উপাদানগুলি প্রাকৃতিক কিনা তা পরীক্ষা করুন।

হলুদের নির্যাস, রাস্পবেরি নির্যাস, সাইট্রাস এক্সট্র্যাক্টের মতো ত্বক ফর্সা(Fair skin) করার সাবানগুলিতে সক্রিয় উপাদানগুলি অন্তর্ভুক্ত করতে ভুলবেন না, কারণ এগুলি ত্বককে ফর্সা করতে কার্যকর।

যে উপাদানগুলি ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে তার মধ্যে রয়েছে জোজোবা তেল, রোজশিপ তেল, মধু, ক্যালেন্ডুলা ফুলের নির্যাস, বাদাম তেল। অনেক নির্মাতারা তাদের পণ্যগুলিতে এই উপাদানগুলি যোগ করেন না কারণ এগুলি ত্বক ফর্সা করার জন্য প্রয়োজনীয় নয়। কিন্তু আপনি যদি আপনার ত্বককে যেকোনো অস্বস্তি থেকে রক্ষা করতে চান, তাহলে এগুলো অবশ্যই গুরুত্বপূর্ণ।

কোনটি আপনার ত্বকের জন্য সঠিক?
আপনি যখন ত্বক হালকা করার সাবান এবং ক্রিমের মধ্যে পার্থক্য জানতে চান, আপনাকে প্রথমে বুঝতে হবে আপনি কখন এবং কীভাবে পণ্যটি ব্যবহার করতে চান।

আরো পড়ুন এই ৪ টি উপায়ে ব্লাকহেড দূর করুন চিরতরে ]

ত্বক ফর্সা (Fair skin)করার ক্রিম ব্যবহার করা খুব কঠিন নয়। আর ত্বক হালকা করার সাবান ব্যবহার করা যায় খুব সহজেই। আপনি যখন ত্বক পরিষ্কার করতে চান তখন এই সাবানটি অন্যান্য সাবানের মতো এই সাবান দিয়ে ত্বক পরিষ্কার করবে। যেহেতু আপনি আপনার ত্বক পরিষ্কার করতে স্কিন লাইটেনিং সাবান ব্যবহার করবেন, তাই আপনাকে এটির সাথে অন্য কোন সাবান ব্যবহার করতে হবে না।

আর সবচেয়ে উপকারী হল এই স্কিন লাইটেনিং সাবানটি গোসলের সময় আপনার পুরো শরীরের ত্বকে লাগাতে পারেন কিন্তু স্কিন লাইটেনিং জেল বা ক্রিম দিয়ে করা যাবে না।

এছাড়াও, আরেকটি গুরুত্বপূর্ণ তথ্য হল যে এই ত্বক ফর্সা(Fair skin) করার সাবানটি একটি শক্তিশালী সূত্র দিয়ে তৈরি করা হয়েছে যা আপনার গোসলের সময় আপনার সারা শরীরে প্রয়োগ করা যেতে পারে। তবে সংবেদনশীল ত্বক যাদের, তারা নিয়মিত ত্বক ফর্সা করার সাবান ব্যবহার করলে ত্বকের জ্বালা হতে পারে।

এখানে ত্বক ফর্সা করার ক্রিম ব্যবহার করার সুবিধা রয়েছে যা আপনার শরীরের নির্দিষ্ট জায়গায় প্রয়োগ করতে হবে। এই ক্রিমগুলি সাধারণত মুখের ত্বকে ব্যবহারের জন্য। আরও কিছু ক্রিম আছে যেগুলো সারা শরীরে লাগাতে পারেন । আপনি এটি কনুই, হাত, হাঁটুতে ব্যবহার করবেন। তাই রোদে পুড়ে ত্বক কালচে হলে, ত্বক তৈলাক্ত হলে এসব সমস্যা সমাধানের জন্য নানা ধরনের ক্রিম পাবেন।

শেষ কথা
আপনি কোনটি পছন্দ করবেন? উত্তর দুটোই। এই পণ্যগুলি একসাথে ব্যবহার করার জন্য তৈরি করা হয়েছে যাতে একটি অন্যটিকে কাজ করতে সহায়তা করে। ক্রিম এবং সাবানের সূত্রের উপর নির্ভর করে, আপনি আপনার নিয়মিত ত্বকের যত্নে আপনার ত্বকের ধরন অনুসারে ত্বক ফর্সা করার সাবান এবং ত্বক ফর্সা করার ক্রিমগুলি খুঁজে পেতে পারেন।