থাইরয়েডের সমস্যা থেকে চুল ওঠা কি করে বন্ধ করবেন ?

থাইরয়েডের সমস্যা থেকে চুল ওঠা কি করে বন্ধ করবেন ? 

থাইরয়েডের সমস্যা থেকে চুল ওঠা কি করে বন্ধ করবেন । একটা বড় অংশে  চুল পড়ার কারন আপনার thyroid । হয় থাইরয়েড বেশি কাজ করছে অথবা কম – মানে হয় আপনার hypothyrodism আছে বা hyperthyroidism ।

চুল পড়ার treatment

ডাক্তার বাবু কয়েক রকম drugs ব্যবহার করতে পারেন যেমন

Levothyroxine – hypothyroidism এর জন্য ।

Propyl-thio-uracil , Methimazole – Hyperthyriodism এর জন্য।

Beta blockers – hypertyroidism এর জন্য।

এইবার আসুন জানি প্রাকৃতিক উপায়

আপনার প্রাকৃতিক আয়রন চাই 

আপনার শরীরে আয়রনের অভাব হলে থাইরয়েডের অভাবজনিত চুল পড়ার সমস্যা ত্বরান্বিত হতে পারে। তাই চুল পড়া বাগে আনতে না পারলে এমন খাবার খান যাতে লৌহ বেশি পাবেন। লৌহ যুক্ত খাবার নিয়ে চ্যানেলে ভিডিও আছে – দেখে নেবেন। চাইলে বাজার থেকে iron supplement ও কিনতে পারেন। আপনার শরীরের আয়রনের চাহিদা মিটলে চুল পড়া কমবে – নতুন চুল গজানো ত্বরান্বিত হবে।

[ আরো পড়ুন : ছেলেদের চুল ভালো রাখার ৭ টি ঘরোয়া উপায় ]

ইরয়েডের সমস্যা থেকে চুল ওঠা বন্ধ করতে আপনার চুলের নিউট্রিয়েন্টস চাই

আমরা চুলের স্বাস্থ্য ফেরাতে চুলে নানা কিছু মাখতে থাকি। মনে রাখবেন চুলে হাজার কিছু মেখে চুল নিউট্রিয়েন্টস পাবে না – সেগুলি আপনাকে খেতে হবে। hair follicle বৃদ্ধি ও সঠিক কাজ করার জন্য বায়োটিন সহ vitamin B complex , Vitamin A , Vitamin C , Vitamin E ও iron , copper , zinc এর প্রয়োজন । চুলকে স্বাভাবিক রাখতে নিউট্রিয়েন্টসগুলি আপনার চাই এছাড়া আপনি চাইলে বাজার থেকে multivitamin কিনতে পারেন – আপনার চুল অনেকটাই সুস্থ থাকবে।

থাইরয়েডের সমস্যা থেকে চুল ওঠা বন্ধ করতে স্বাস্থ্যকর খাবার খান

স্বাস্থ্যকর খাবার যেমন সমস্ত শরীরের জন্য গুরুত্বপূর্ণ – তেমনি চুলের জন্যও। প্রক্রিয়জাত খাবার , অতিরিক্ত মিষ্টি, মাংস, ভাজাভুজি যেমন আপনার থাইরয়েডের জন্য বিপজ্জনক তেমনি চুলের জন্যও।

আঁদা , হলুদ , লবঙ্গ আপনার চুলের স্বাস্থ্যের দিকে নজর দিতে পারে। খাবারে এগুলি রাখা জরুরি। তবে বেশি যেন না হয়।

আপনার হাড়ের যেমন ক্যালসিয়াম খুব দরকার , চুলেরও ক্যালসিয়াম জরুরি। ক্যালসিয়াম যুক্ত খাবার খান। তবে যারা hypothyroidism এর treatment এর জন্য levothyroxine ব্যবহার করেন তারা ক্যালসিয়ামযুক্ত খাবার মেডিসিন নেওয়ার অন্তত চার ঘন্টা পর খান – ফল বেশি পাবেন।

ইরয়েডের সমস্যা থেকে চুল ওঠা বন্ধ করতে আয়োডিন গ্রহণের দিকেও আপনাকে নজর দিতে হবে।

ডাক্তারের পরামর্শ ছাড়া কখনই কোন ওষুধ খাবেন না।