দ্রুত ওজন বাড়ানোর ৬ টি চমৎকার উপায়

দ্রুত ওজন বাড়ানোর ৬ টি চমৎকার উপায়

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা ওজন বাড়াতে চান বা যারা প্রয়োজনের তুলনায় বেশি রোগা বন্ধুরা আপনারা যদি খুব দ্রুত আপনাদের ওজন বাড়াতে চান তাহলে এই প্রতিবেদনটি আপনাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।

যদি আপনার গাল চুপশানো হয়, আপনার ক্ষুধা না লাগে, আপনার শরীর দুর্বল হয় তাহলে এই প্রতিবেদনটি খুবই মনোযোগ দিয়ে পড়বেন। আজকে যে কয়টি টিপস আমি আপনাদেরকে দেবো সেগুলো যদি আপনারা ঠিকমতো অনুশীলন করেন ।

তাহলে খুব কম সময়ে আপনার ওজন বেড়ে যাবে আর আপনার শরীরে এনার্জি চলে আসবে সেই সাথে আপনি আপনার মার্শাল গঠন করতে পারবেন তো চলুন আর দেরি না করে আমরা চলে আসি আমাদের প্রথম টিপস।

Tips – 1

প্রথম টিপস হলো আপনাদের খাবারে কার্বোহাইড্রেট এর মাত্রা বাড়াতে হবে যদি আপনি আপনার খাবারের ফ্যাটের মাত্রা বাড়ান তাহলে আপনার শরীরের শুধু পেট বাড়বে। কিন্তু আপনি যদি কার্বোহাইড্রেট এর মাত্রা বাড়ান।

অর্থাৎ আপনার খাবারে কার্বোহাইড্রেট জাতীয় খাবার বেশি খান তাহলে আপনার দ্রুত ওজন বৃদ্ধি পাবে। কার্বোহাইড্রেট যেসব খাবারে থাকে তা হল রুটি, ভাত, কলা, এইগুলোতে উচ্চমাত্রায় কার্বোহাইড্রেট থাকে তাছাড়া আপনারা গুগলে সার্চ করে দেখতে পারেন কোন কোন খাবারে কার্বোহাইড্রেট বেশি রয়েছে।

যেসব খাবারে উচ্চ মাত্রায় কার্বোহাইড্রেট রয়েছে সেগুলো খাওয়া শুরু করে দিন তাহলে আপনাদের ওজন খুব দ্রুত বাড়তে শুরু করবে।

Tips – 2

যারা রোগা তাদের একটা বড় সমস্যা হল ক্ষুধা না লাগা এজন্য সকালে উঠে আমলকির জুস আমলকি খাবেন এটা আপনার জন্য খুবই উপকারী। কারণ আমলকি অনেক বেশি ক্ষুধা বাড়াতে সাহায্য করে। এতে করে আপনার বেশি ক্ষুধা লাগলে বেশি খাবার খাবেন। তাতে আপনার কম সময় দ্রুত ওজন বৃদ্ধি পাবে।

Tips – 3

তিন নম্বরে হলো absorption of food হতে পারে digestion and food সম্পর্কে আপনারা শুনেছেন কিন্তু absorption of food সম্পর্কে হয়তো শোনেনি। আমরা যখন কোন খাবার খাই তখন প্রথমে খাবারটা digestion হয়ে ছোট ছোট টুকরা ভাঙে তারপরে আমাদের শরীর শুষে অর্থাৎ absorption করে।

[ আরো পড়ুনএই ৮ টি জীবন বাচানো টিপস আপনার অবশ্যই জেনে রাখা উচিৎ ]

যতক্ষণ আমাদের শরীরে ফুড absorption হবে না ততক্ষন আমাদের ওজনও বাড়বে না। আপনার absorption কিভাবে স্ট্রং করবেন তার জন্য সবার প্রথম digestion স্ট্রং রাখতে হবে আর এর জন্য আপনার খাদ্য তালিকায় হাই ফাইবার যুক্ত খাবার গ্রহণ করতে হবে।

যেমন ছোলা, মটর শুটি, নিয়মিত ছোলা ও মোটর সুটি খেলে হাই ফাইবার শরীরে আসবে আর তাতে digestion ভালো হবে। আরেকটি দিক খেয়াল রাখতে হবে তেলে ভাজা খাবার খাওয়া যাবেনা তেলে ভাজা খাবার খেলে digestion খারাপ হবে।

দ্রুত ওজন বাড়ানোর ৬ টি চমৎকার উপায়

এর সাথে আপনাদের খেতে হবে ভিটামিন সি জাতীয় খাবার যেমন লেবু ও পালংশাক এই জাতীয় খাবার আমাদের absorption সাহায্য করে। প্রতিদিন সকালে এক গ্লাস হালকা গরম পানিতে লেবুর রস মিশিয়ে খেতে থাকুন এটি আপনার absorption লেভেল খুবই দ্রুত বাড়িয়ে দেয় যখন আপনার absorption লেভেল ঠিক হয়ে যাবে তখন আস্তে আস্তে ওজন বাড়তে থাকবে।

Tips – 4

এরপর টিপস হল যখন আমরা ওজন বাড়াতে চাই তখন আমরা ভাবি যে একবারে অনেক বেশি খাবার খাব। কিন্তু এরকম আপনারা একেবারেই করবেন না কারণ একবারে বেশি খাবার খেলে আপনার শরীরে যদি ততটুকু খাবার গ্রহণ করার ক্ষমতা না থাকে। তাহলে আপনি যে এক্সট্রা খাবার খেয়েছেন তা আমাদের শরীর বজ্র হিসাবে বের করে দেয় ফলে আমাদের ওজন বাড়তে পারে না।

তাহলে যা করতে হবে আপনাকে একদিনে অল্প অল্প করে চার থেকে পাঁচবার খাবার খেতে হবে। সেই সাথে দুই থেকে তিন ঘণ্টা গ্যাপ দিয়ে দিয়ে দুধ পান করা খুবই গুরুত্বপূর্ণ আপনি যখন কম কম করে অনেকবার খাবার খাবেন। তখন খাবারটি আপনার পুরো শরীরকে প্রভাবিত করবে।

কেননা খাবার খাওয়া জরুরি নয় খাবারটা আপনার শরীরে থাকা জরুরী তাহলেই আপনার সঠিকভাবে ওজন বাড়বে।

Tips – 5

যেখানে আমি আপনাদেরকে একটি রেসিপি বলবো যা খেলে আপনাদের দ্রুত ওজন বাড়বে। এক গ্লাস দুধ নিয়ে তাতে দুটি কলা ও কিছু পরিমাণ মাখন মিশিয়ে খাবেন। এটি আপনার শরীরে প্রোটিন বাড়াবে সাথে প্রচুর পরিমানে কার্বোহাইডেট বাড়াবে যে আপনার শরীরে কোম সময় দ্রুত ওজন বাড়াবেন।

যখন আপনি সকালে উঠবেন তখন আমলকির জুস আমলকি খেতে পারেন যে আমি প্রথমেই বলেছিলাম এই দুই ঘণ্টা পর এক গ্লাস দুধে কলা ও মাখন মিশিয়ে খেলে খুবই কম সময়ে আপনার ওজন দ্রুত বৃদ্ধি পাবে মাত্র এক মাসের মধ্যেই আপনার ওজন বেড়ে যাবে।

Tips – 6

ফাস্টফুড খাবার এড়িয়ে চলুন ফাস্টফুড খেলে ওজন দ্রুত বাড়ে কিন্তু ফাস্টফুড খেল সমস্যা হচ্ছে অনেক বেশি ফ্যাট বেড়ে যায় আপনারা চাইলে ফাস্টফুড খেয়ে ওজন বাড়াতে পারেন। কিন্তু এটা আপনাদের শরীরের জন্য একদমই ভালো নয় একটু সময় বেশি লাগবে কার্বোহাইড্রেট খেয়ে ওজন বাড়াতে শুধু ফাস্টফুড খেয়ে ওজন বাড়ে তা আপনার শরীরের বেশি ক্ষতি করবেন।

তাই ফাস্টফুড কম খাওয়ার চেষ্টা করবেন এছাড়াও ফাসফুট খেলে ক্ষুধা কমে যায় তাই ফাস্টফুড না খাওয়াই ভালো।

বন্ধুরা এই টিপস গুলো ফলো করলে খুব কম সময় আপনার ওজন বাড়াতে পারবেন ।