কম সময়ে নখ লম্বা ও শক্ত করার সহজ ৮টি উপায় – How to grow nails faster

কম সময়ে নখ লম্বা ও শক্ত করার সহজ ৮টি উপায়   

  কম সময়ে নখ লম্বা ও শক্ত করার সহজ ৮টি উপায়

কম সময়ে নখ লম্বা ও শক্ত করার সহজ ৮টি উপায় , আমাদের হাতের সৌন্দর্যের উপর অনেকটা নির্ভর করে আমাদের হাতের সুস্থ ও লম্বা নখ, বিশেষত মেয়েদের ক্ষেত্রে। সৌন্দর্যের জন্য ত্বকের যত্নের পাশাপাশি হাতের সৌন্দর্য নখও দরকার। লম্বা ও শক্তিশালী নখ প্রত্যেকেরই প্রত্যাশিত তবে

অনেকেরি নখ দ্রুত ভেঙে যায় তার কারণ নোখ খুবই পাতলা এবং নখের বৃদ্ধি পায় না প্রাকৃতিক সৌন্দর্য হজেই হারিয়ে যায়।  যাদের এই ধরনের সমস্যা হয় তাদের ভিটামিন সি, ভিটামিন ই, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড এবং প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। এছাড়াও এমন কিছু ঘরোয়া প্রতিকারও রয়েছে যা নখকে সহজেই শক্ত ও লম্বা করে তুলবে।

নখ বড় করার সহজ ঘরোয়া উপায়

১. রসুন ব্যবহার

রসুনের কোয়া কেটে নখের উপর ১০ মিনিটের জন্য ম্যাসাজ করুন। এটি মাত্র ১০ দিনের মধ্যে আপনার নখ শক্ত করে তুলবে।  এছাড়াও, আপনি যদি প্রতিদিন সকালে এবং বিকেলে এভাবে ম্যাসাজ করেন তবে আপনার নখ দ্রুত বাড়বে।

২. কমলা লেবুর ব্যবহার

কমলা লেবুর রসের সাথে এক চামচ ডিমের সাদা মেশান এবং নখে লাগিয়ে রাখুন । ৫ মিনিট পরে ধুয়ে ফেলুন।  এটি আপনার নখকে আরও শক্ত করবে এবং নিয়মিত ব্যবহারে নখগুলি দ্রুত বাড়বে।

৩. জলপাই তেল ব্যবহার 

আপনি যদি নখগুলি শক্ত এবং বড় করতে চান তবে আপনার নখটিতে নিয়মিত সকালে এবং বিকেল কমপক্ষে ৫ মিনিটের জন্য জলপাইয়ের তেল দিয়ে ম্যাসেজ করুন এরপর জল দিয়ে ধুয়ে নিন এর ব্যবহারে নখ দ্রুত শক্ত ও লম্বা হতে সাহায্য করবে ।



আরো পড়ুন – চুলকে ঘন ও সিল্কি বানানোর ঘরোয়া পদ্ধতি

৪. টমেটো ব্যবহার 

যাদের নখ খুব দ্রুত ভেঙে যায়, তাদের নখগুলি তে  নিয়মিত টমেটো দিয়ে ৫ থেকে ১০ মিনিটের জন্য ম্যাসেজ করুন।  টমেটো ভিটামিন সি সমৃদ্ধ, যা নখকে শক্তিশালী করার পাশাপাশি তাদের আরও দ্রুত লম্বা হয়।

৫. নারকেল ব্যবহার

সবচেয়ে সহজ উপায় নিয়মিত নারকেল দিয়ে অথবা নারকেল তেল আপনার হাত এবং নখে ম্যাসেজ করুন ।  এটি নখগুলি শক্ত করবে এবং তাদের দ্রুত বাড়বে।

৬. অ্যাপল সিডার ভিনেগার ব্যবহার

এক চামচ রসুন বাটার এবং এক চামচ অ্যাপল সিডার ভিনেগার একসঙ্গে মিশিয়ে নখে লাগিয়ে রাখুন ।  ১০ মিনিট পরে ধুয়ে ফেলুন।  এই প্যাকটি নখের উপরে প্রতিদিন দুই সপ্তাহ ব্যবহার করুন।  আপনি দেখুন, আপনার নখ ভাঙার সমস্যাটি চলে যাবে এবং নখগুলি দ্রুত বাড়বে।

৭. নখ শক্ত ও লম্বা করতে লেবু ব্যবহার 

একটি লেবু দুই টুকরো করে কেটে নিন এরপর লেবুর টুকরো দিয়ে নোখে ৫ মিনিটের জন্য ম্যাসেজকরুন এরপর জল দিয়ে ধুয়ে নিন । নখ শক্ত ও লম্বা করতে লেবুর ব্যবহার অত্যন্ত কার্যকর  লেবুতে উপস্থিত ভিটামিন সি এবং অন্যান্য উপাদানগুলি খুব দ্রুত সময়ে নখকে শক্ত এবং লম্বা করে তোলে।

 নখ লম্বা ও শক্ত করার সহজ ৮টি উপায়   

কম সময়ে নখ লম্বা ও শক্ত করার সহজ ৮টি উপায়

৮. নারকেল তেল ও মধু ব্যবহার

নারকেল তেল এবং মধুর ব্যবহার নখকে দ্রুত সময়ে, দীর্ঘ এবং চকচকে করতে খুব কার্যকর।  নিয়মিত ব্যবহার আপনার নখ খুব অল্প সময়ের মধ্যে বিরতি থেকে রক্ষা করবে।  এটি নখ আরও শক্ত এবং দ্রুত বাড়তে সহায়তা করবে।

নখগুলিতে ব্যবহারের জন্য কীভাবে একটি মিশ্রণ তৈরি করবেন:



১ চা চামচ নারকেল তেল

আধা চা চামচ মধু

দুই থেকে তিন ফোঁটা লেবুর রস

সব উপকরণ ভাল করে মিশিয়ে নিন

আরো পড়ুন – গোলাপি ঠোঁট পাওয়ার সহজ উপায় 

নখে কীভাবে ব্যবহার করবেন:

একটি পাত্রে মধু, নারকেল তেল এবং লেবুর রস এক সাথে দিয়ে একটা মিশ্রন তৈরি করুন।এর পরে মিশ্রণটি নোখে লাগান এবং ব্রাশ দিয়ে কমপক্ষে ৩ থেকে ৫ মিনিটের জন্য ঘষুন তারপরে নখ জল দিয়ে পরিষ্কার করুন। এই মিশ্রণটি খুব অল্প সময়ে আপনার নখ শক্ত করবে এবং এটি আরও দ্রুত বাড়তে সহায়তা করবে।

নখগুলি দ্রুত লম্বা করতে এবং নখকে শক্তিশালী করতে সপ্তাহে কমপক্ষে তিন থেকে চারবার এই পদ্ধতিগুলি ব্যবহার করুন।

দীর্ঘ চকচকে নখ আপনার হাতের সৌন্দর্য বাড়ায়।  সুতরাং ভাঙা নখ প্রতিরোধ করে আপনার নখ আরও শক্তিশালী এবং দ্রুত বাড়তে সহায়তা করার জন্য আমাদের নির্দেশাবলী অনুসরণ করুন।  প্রাকৃতিক উপায়ে আপনার নখের যত্ন নিন ধন্যবাদ!