মাত্র ৫ মিনিটে দাঁতের পাথর দূর করুন

মাত্র ৫ মিনিটে দাঁতের পাথর দূর করুন

আপনি কি জানেন বিশ্বের প্রতি ১০০ জন মানুষের মধ্যে ৯০ জন মানুষ দাঁতের সমস্যা নিয়ে কখনো না কখনো কষ্ট পায়। অনেকেই তাঁর দাঁত নিয়ে নানা রকম সমস্যায় ভুগে থাকেন যেমন দাঁত ব্যথা, হলদেটে ভাব কালো দাগ, দাঁতে পাথর ইত্যাদি সমস্যায় ভোগেন।

এগুলো হওয়ার প্রধান কারণ হলো অতিরিক্ত সমোকিং  করা ক্যাফেইন গ্রহণ এবং দাঁতের যত্ন না নেয়া। অনেকেই দাঁতে কমবেশি হলুদ বা বাধামি খনিজ পদার্থের আবরণ তৈরি হয় তবে আমরা বেশিরভাগ মানুষ একে দাঁতের পাথর হিসেবে জেনে থাকি।

 মূলত নিয়মিত দাঁত পরিষ্কার না করলেই এই সমস্যাটি বাড়তে থাকে পেরিয়োডন্টিস্ট নামক রোগের কারণে দাঁতের মাড়িতে ব্যথা হয় ফলে মারি সংকুচিত হয়ে অকালে দাঁত পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। দাঁতের পাথর দূর করার প্রথম সমাধান হলো ডেন্টিস্টের কাছে যায়া। 

তবে আপনি চাইলে বাড়িতে বসেও এর সমাধান করতে পারেন আজকের এই প্রতিবেদনে তিনটি ঘরোয়া উপায় প্রাকৃতিক ভাবে দাঁতের পাথর দূর করার উপায় সম্পর্কে জানবো চলুন তাহলে জেনে নেয়া যাক ডেন্টিস্ট ছাড়াই ঘরে বসে কিভাবে দাঁতের পাথর দূর করবেন ।

১. বেকিং সোডা বেকিং সোডা আমরা প্রতিদিনই বিভিন্ন কাজে ব্যবহার করে থাকি এতে রয়েছে সোডিয়াম কার্বনেট যা মুখের ভেতরের ব্যাকটেরিয়া জীবাণু ধ্বংস করে ২০০৪ সালে যোর্নাল অফ ক্লিনিক্যাল তাঁদের একটি গবেষণা দেখেছে বেকিং সোডা দাঁতের পাথর দূর করতে খুবই কার্যকরী কিন্তু কিভাবে ব্যবহার করবেন। মাত্র দুটি উপায়ে বেকিং সোডা কার্যকরভাবে আপনার দাঁতে ঝামা পাথর দূর করবে। 

প্রথমটি হলো হাফ টেবিল স্পুন বেকিং সোডা সাথে সামান্য পরিমাণ লবণ মিশিয়ে স্বাভাবিকভাবে দুই থেকে তিন মিনিট ব্রাশ করুন এবং এরপর মুখ ভালো ভাবে ধুয়ে ফেলুন। 

 

মাত্র ৫ মিনিটে দাঁতের পাথর দূর করুন

১টেবিল চামচ বেকিং সোডা সাথে অল্প পরিমাণে হাইড্রোজেন পারঅক্সাইড মিশিয়ে পেস্ট করে নিন এরপর এই দিয়ে স্বাভাবিকভাবে ব্রাশ করে নিন ২ থেকে ৩ মিনিট পর ভালো করে মুখ ধুয়ে ফেলুন এটি আপনার দাঁতে জমে থাকা পাথর দূর করার পাশাপাশি দাঁতের হলদে ভাব দূর করবে আর একটু বলে রাখি হাইড্রোজেন পারঅক্সাইড বাজারে কিনতে পাওয়া যায় আপনি ১৫ থেকে ২০ টাকার মধ্যে পেয়ে যাবেন এটি সপ্তাহে অন্তত একবার ব্যবহার করার চেষ্টা করুন কয়েক সপ্তাহের মধ্যে দেখবেন আপনার দাঁতে জমে থাকা পাথরঘাটার চলে গেছে।ম

২. আলোভেরা এবং গ্লিসারিন আমরা অনেকেই অ্যালোভেরার সঠিক ব্যবহার সম্পর্কে জানি না এখন এটি খুবই পাওয়ারফুল এবং ন্যাচারাল টুথপেস্ট। এটা দিয়ে মুখের দুর্গন্ধ দূর করতেও লড়াই করে এই পেষ্ট তৈরি করতে আপনার দরকার হবে এক কাপ পরিমান জল আধাকাপ বেকিং সোডা একটা চামচ পরিমাণ অ্যালোভেরা জেল ৪ চা চামচ ভেজিটেবল গ্লিসারিন এবং ১ চা চামচ অ্যাসেনশিয়াল অয়েল প্রথমেই সব উপাদান গুলো একসাথে মিশিয়ে নিন এরপর এই মিশ্রন দিয়ে দাঁত ব্রাশ করুন দেখবেন মুহূর্তেই পেয়ে যাবেন সাদা ও উজ্জ্বল ঝকঝকে দাঁত। 

আরো পড়ুন: শিশুদের মোবাইলের আসক্তি কমানোর উপায়

৩. এটি তৈরি করতে প্রথমে একটি টমেটো পেষ্ট কমলার খোসা ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন এবার এই মিশ্রণটি সঙ্গে সামান্য পরিমাণ লবণ মিশিয়ে নিন হয়ে গেলে ব্রাশের সাহায্যে মিশ্রণটি দিয়ে দাঁত ব্রাশ করুন । দাঁতের যেখানে পাথর বাধা রয়েছে সেখানে ভালো ভাবে মিশ্রণটি দিয়ে ঘষতে হবে ব্যস এই পদ্ধতিতে সপ্তাহে ৩ দিন দাত ব্রাশ করলে এই সমস্যা থেকে চিরতরে মুক্তি মিলবে। 

প্রতিদিন অন্তত দুইবার করে দাঁত ব্রাশ করুন রাতে শোয়ার আগে অবশ্যই দাঁত ব্রাশ করে শুতে যান ভালো মানের টুথপেস্ট ব্যবহার  করার চেষ্টা করুন আসলে দাঁত আমাদের জীবনের কতটা গুরুত্বপূর্ণ জিনিস সেটা তারাই বুঝতে পারে যারা অকালে দাঁত হারিয়েছে তাই প্রতিনিয়ত দাঁতের যত্ন করুন সুস্থ দাঁতে সুন্দর হাসি মুগ্ধ করুন সবাইকে বন্ধুরা এই প্রতিবেদনটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না ধন্যবাদ।