মুখের কালো ছোপ দূর করার ঘরোয়া উপায়

মুখের কালো ছোপ দূর করার ঘরোয়া উপায়

বন্ধুরা আমরা সকলেই চাই উজ্জ্বল ত্বক পেতে কিন্তু কিছু মানুষের গায়ের রং জন্ম থেকে শ্যামলা বর্ণের হয়ে থাকে ।

আবার কিছু মানুষ ঠিকভাবে ত্বকের যত্ন না নেওয়ার কারণে ধীরে ধীরে ত্বক অনুজ্জ্বল হয়ে যায়। আমরা আমাদের মুখের সুন্দর করতে বিভিন্ন ধরনের ক্রিম এবং ব্লীচ ব্যবহার করে থাকি।

অনেক সময় এই উপকরণগুলো কাজ করে কিন্তু কিছু সময় পরে আমাদের ত্বক আগের মতোই হয়ে যায়। আর আমাদের শরীরের ফর্সা হওয়ার পেছনে দায়ী হলো। মেলানিন নামক এক ধরনের উপাদান। 

আজ আমরা মেলানিন  সম্পর্কের কিছু কথা বলবো যা প্রতিদিন ব্যবহারের ফলে। আমাদের মুখের সকল ধরনের দাগ দূর হবে। 

আর এমন পরিবর্তন আনবে যা চিরকাল থাকবে। এই পকটি তৈরি করার জন্য। আমাদের প্রয়োজন হবে গোলাপ ফুল এবং হলুদ গাঁদা  ফুলের  পাপড়ি  পাপরিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। 

আরো পড়ুন :  কলপ ছাড়াই চুল কালো করার ঘরোয়া উপায়

যা আমাদের ত্বককে উজ্জ্বল ও ফর্সা করে তুলতে  সাহায্য করবে। হলুদের মধ্যে রয়েছে একটি অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান যা ইনফেকশন দূর করতে সাহায্য করে এছাড়াও এর মধ্যে আরো বিশেষ কিছু উপাদান রয়েছে। 

এই পকটি যেমন ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়াম ধরে রাখ ও পোড়া ও কালো দাগ দূর করতেও সাহায্য করবে। গাঁদাফুল ত্বকের জন্য খুবই উপকারী প্রথমবার ব্যবহার করার পর থেকেই এর প্রভাব দেখাতে শুরু করে। ত্বকের সাথে জড়িত সকল ধরনের ইনফেকশন ও ত্বকের কালচে ভাব দূর করতে সাহায্য করে।

 ১০ দিন আগে তুলে রাখা পাঁচটি গোলাপ ফুল ও গাঁদা ফুল ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এবার ফুলের পাপড়ি গুলো আলাদা করে একটু জলে সাথে ব্লেন্ডারে ব্লেন্ড করে পাতলা পেস্ট তৈরি করে নিতে হবে। 

 ফুলের পাপড়ি দিয়ে তৈরি করা ফেসপ্যাকটি বেস কিছু দিন পর্যন্ত সংরক্ষণ করে রাখা যাবে। এই উপকরণ তৈরি করার জন্য চার থেকে পাঁচ চামচ তৈরীকরা ফেসপ্যাকটি নিয়ে ভালোভাবেই মিক্স করতে হবে। এরপর এই প্যকটি প্রতিদিন ঘুমানোর আগে ১৫থেকে ২০ মিনিট পর্যন্ত লাগিয়ে রাখতে হবে এরপর জল দিয়ে মুখটা ধুয়ে নিতে হবে।

আরো পড়ুন :  চুল সিল্কি করার উপায়

 এরপর ব্যবহার করতে হবে কাঁচা হলুদ যা আমাদের ত্বকের জন্য খুবই গুরুত্বপূর্ণ ।  এটি  আমাদের ত্বকের প্রথমবার ব্যবহারের পরে কার্যকর প্রভাব দেখাতে শুরু করে। আর এই কাঁচা হলুদ প্রতিদিন ব্যবহারের ফলে ত্বকের রং চমৎকার ভাবে বদলে যাবে এই উপকরণটি আমাদের ত্বকে ভালোভাবে কাজ করার জন্য এটি রাতের বেলায় ব্যবহার করা উত্তম। 

কেনোনা রাতের বেলায় আমাদের শরীর বিশ্রামে থাকে তাই এই সময়ে যেকোন উপকরণ লাগালে তা দ্বিগুণ ভাবে কাজ করতে পারে।  আপনার ত্বকের ধরন যেমনই হোক না কেন এই উপাদান গুলো একসাথে ব্যবহার করলে স্কিনে উজ্জ্বলোতা ফিরে পাবে।

বন্ধুরা এই প্রতিবেদনটি ভালো লাগে থাকলে অবশ্যই বন্ধুদের সঙ্গে শেয়ার করুন ধন্যবাদ।