মুখের দুর্গন্ধ দূর করার ১০টি সহজ উপায়- home remedies for bad breath

মুখের দুর্গন্ধ দূর করার ১০টি সহজ উপায়

আজ আমি আপনাদের সাথে একটি বিষয় আলোচনা করবো যা এখন দিনে একটি বড় সমস্যা। এবং এই সমস্যার কারণে আমাদের অনেক জেয়গায় লজ্জায় পড়তে হয় সেটা হল মুখের দুর্গন্ধ। এখান কার দিনে মুখের  দূরগন্ধ দূর করার বাজারে অনেক রকম স্প্রে পাওয়া যাচ্ছে। কিন্তু এইগুলো বেশি ব্যবহার করা ভালো নয় কারন এতে নানান ধরনের কেমিক্যাল থাকে এছাড়াও এতো দাম দিয়ে এই প্রোডাক্ট ব্যবহার করা সবার পখে পক্ষে সম্ভব নয় এবং এইসব স্প্রে সাময়িক আপনার মুখের দুর্গন্ধ(bad breath) দূর করে।

সত্যি কথা বলতে মুখের দুর্গন্ধের(bad breath) মতো খারাপ জিনিস আর হয় না। একটি সুন্দর চেহারা, আর মুখে থেকে দুর্গন্ধ  ভাবুন তো বিষয়টি কতটা খারাপ লাগে। মুখের দুর্গন্ধ বেশকিছু কারণ থাকতে পারে যেমন নিয়মিত ব্রাশ না করা,  দাঁতের ক্ষয় খাবার জমে থাকা ,  জল কম পান-করা বা শরীরে জলের অভাব,  পেঁয়াজ খাওয়া ইত্যাদি মুখে দুর্গন্ধ  তৈরির জন্য দায়ী। তবে কিছু বিষয় পালন করলে মুখের দুর্গন্ধকে সহজেই দূর করা যায়।

তাই আজকের এই প্রতিবেদনে আমি আপনাদের  সঙ্গে শেয়ার করব মুখের দুর্গন্ধ দূর করার ১০টি সহজ উপায় এবং এই উপাদান নিয়মিত ব্যবহারের আপনার মুখের দুর্গন্ধ(bad breath) থেকে মুক্তি পাবেন এবং আপনার মুখের কোন খতি করবে না তো চলুন জেনে নেয়া যাক কিভাবে ঘরোয়া উপায় মুখের দুর্গন্ধ(bad breath) দূর করা যায়।

মুখের দুর্গন্ধ দূর করার ১০টি সহজ উপায়

১. দিনে দুবার ব্রাশ করুন

দিনে দুবার ব্রাশ করা দাঁতের সুস্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করে।  দিনে দু’বার দাঁত ব্রাশ করলে মুখের দুর্গন্ধ(bad breath) থেকে মুক্তি পাওয়া যায় ।  আপনার যদি এর পরেও মুখে দুর্গন্ধ হয় তবে আপনি বেকিং সোডা দিয়ে দাঁত ব্রাশ করতে পারেন।  এটি মুখ থেকে এসিডিটি দূর করবে এবং ব্যাকটেরিয়ার বৃদ্ধি হ্রাস করবে।

২. নারকেল তেল

এটিতে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে যা ঘ্রাণজনিত ব্যাকটিরিয়াকে মেরে ফেলে।  প্রতিদিন সকালে নারকেল তেল দিয়ে আলতো করে মুখের অভ্যন্তরে ম্যাসাজ করুন, তারপরে মুখ ধুয়ে ফেলুন।

৩. প্রচুর জল পানকরা

এমনকি আপনি যদি জল শূন্যতায় ভুগছেন তবে মুখে দুর্গন্ধযুক্ত ঝুঁকি রয়েছে।  প্রতিদিন কমপক্ষে আট গ্লাস জল পান করুন।  এটি আপনাকে আর্দ্র রাখতে এবং দুর্গন্ধ দূর করতে সহায়তা করবে।

৪. লবঙ্গ এবং ছোট এলাচ

১-২ টি লবঙ্গ বা ২-৩ টি ছোট এলাচি মুখে রেখে দিন।  এর অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যগুলি গন্ধজনিত ব্যাকটিরিয়াকে মেরে ফেলতে সক্ষম ।

৫. জিহ্বা ব্রাশ

ব্রাশ করার অর্থ দাঁত ব্রাশ করা নয়।  জিহ্বা ব্রাশ করা দরকার। তাই নিয়মিত জিহ্বা ছোলা দরকার ব্যাকটিরিয়া জিহ্বায়ও বৃদ্ধি পায় এর ফলে মুখে দুর্গন্ধ হয়।

মুখের দুর্গন্ধ দূর করার ১০টি সহজ উপায়

৬. লেবুর রস

নিয়মিত লেবুর রস খান।  গবেষণায় দেখা গেছে যে লেবুতে উপস্থিত সাইট্রিক অ্যাসিড মুখের ভিতরে জীবাণু মারে মুখের দুর্গন্ধ (bad breath) থেকে মুক্তি দেয়

আরো পড়ুন : দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায়

৭. চুইংগাম

মুখের দুর্গন্ধ থেকে মুক্তি পেতে আপনি চুইংগাম চিবিয়ে নিতে পারেন।  এটি মুখে লালা তৈরি করতে সহায়তা করবে।  এটি ব্যাকটিরিয়া দূর করতে এবং খাদ্য কণা পরিষ্কার করতে সহায়তা করবে।

৮. মেথি

এক গ্লাস জলে এক চামচ মেথি দিয়ে সিদ্ধ করে নিন। এরপর জলটি ভালো করে ছেঁকেনিন এরপর চায়ের মতো পান করুন।  অনেকে এই পানীয়টিকে মেথি চা বলে থাকেন।

৯. চা পান করা

চায়ে অ্যান্টিব্যাকটিরিয়াল উপাদান থাকে।  এটি দুর্গন্ধের জন্য দায়ী ব্যাকটিরিয়াকে মেরে ফেলতে সহায়তা করে।  এছাড়াও এটিতে পলিফেন রয়েছে।  এটি মুখের সালফার উপাদানকে নিষ্ক্রিয় করে।

১০. পুদিনা পাতা

পুদিনাকে প্রাকৃতিক ‘মাউথ ফ্রেশনার’ বলা হয়।  নিয়ম অনুসারে দিনে ২-৩ বার পুদিনা পাতা চিবান। মুখের দুর্গন্ধের (bad breath)সমস্যা সহজেই দূর হবে!

দন্ত্য চিকিৎসকের কাছে যান

অনেক ক্ষেত্রে মাড়ির রোগ কখনও কখনও মুখের দুর্গন্ধের(bad breath) কারণ হয়ে থাকে । এছাড়াও, আমাদের শরীরে বিভিন্ন ধরনের সমস্যা থেকেও মুখে দুর্গন্ধ হতে পারে ।  তাই যদি কোনোভাবেই মুখের গন্ধটি কমে না যায়, অবিলম্বে ( dentist) দঁতের ডাক্তারের কাছে যান।