রাতের জন্য বিউটি টিপস

রাতের জন্য বিউটি টিপস

রাতের জন্য বিউটি টিপস: অনেকেই আছেন সারাদিনের ব্যস্ততার মধ্যে সামান্য পরিমাণ ত্বকের যত্ন নেওয়া তো দূরে যাক, নিঃশ্বাস নেওয়ার সময় পেয়ে ওঠেন না। সে ক্ষেত্রে সমস্ত কাজ সেরে ওঠার পর রাতের বেলায় কিন্তু ঘুমাতে যাওয়ার আগে কিছুক্ষণ সময় নিয়ে রাতের বিউটি টিপস গুলো পালন করলে, আপনার ত্বকের যত্ন কিন্তু হয়ে যাবে অনায়াসেই। দিন শেষে ক্লান্ত এবং অলসতার কারণে ঘুমাতে যাওয়ার আগে অনেকেই ত্বকের যত্ন নিতে ভুলে যান।

রা ঘুমিয়ে পড়ার পরও আমাদের শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ সুচারুভাবে তাদের কাজ কিন্তু সম্পন্ন করে চলে। আর সেই কারণেই তো সকালে ঘুম থেকে ওঠার পর আমরা শরীরের মধ্যে সতেজতা অনুভব করি।

চলুন তাহলে জেনে নেওয়া যাক, রাতের কিছু বিউটি টিপস সম্পর্কে, যেগুলি আপনাকে আরো বেশি সুন্দর ও সতেজ করে তুলবে-

১) ঠান্ডা জলে মুখ ধোয়া :

প্রথমত যদি আপনার ত্বকে মেকআপ করা থাকে তখন কিন্তু ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই মেকআপ তুলে ফেলে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফ্রেশ করে নেওয়া ভাল মুখের ত্বক টাকে।

এর ফলে ত্বকে জমে থাকা বিভিন্ন ধুলোবালি ময়লা বেরিয়ে যেতে পারবে অনায়াসে। এর ফলে ত্বক সুস্থ এবং স্বাস্থ্যোজ্জ্বল থাকতে সুবিধা পায়। সেই কারণে প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে পরিষ্কার ঠান্ডা জলে মুখ ধুয়ে ঘুমাতে যাওয়া ভালো।

২) ভেষজ ফেস মাস্ক :

আপনার ত্বককে আরও বেশি স্বাস্থ্যকর ও পুষ্টিকর করে তোলার জন্য একটি সুন্দর উপায় হল ঘুমাতে যাওয়ার আগে ভেষজ ফেস মাস্ক ব্যবহার করা।

এটি ব্যবহার করার ফলে আপনার ত্বকে প্রয়োজনীয় পুষ্টি যোগাবে। যা আপনার ত্বককে সব সময় স্বাস্থ্যোজ্জ্বল রাখতে সাহায্য করবে। সেক্ষেত্রে গরমের সময় মুলতানি মাটি, শসার রস, অথবা চন্দন গুঁড়ো ফেস মাস্ক লাগাতে পারেন আপনার মুখে।

৩) চোখের বিশেষ যত্ন :

সারাদিনের কষ্ট ক্লান্তির ফলে তার ছাপ চোখে মুখে পড়ে যায়। অতিরিক্ত ক্লান্তির ফলে চোখের চারিদিকে ডার্ক সার্কেল পড়তে শুরু করে। সে ক্ষেত্রে প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে চোখের চারিদিকে ডাক সার্কেল রিমুভার ক্রিম লাগাতে ভুলবেন না।

চোখের চারপাশটা অনেক বেশি সংবেদনশীল জায়গা, তাই এই জায়গাতে অতিরিক্ত দেখভালের প্রয়োজন হয়। চোখের যত্ন নেওয়ার পাশাপাশি চোখের চারোদিকে কালো দাগ ছোপ দূর করার জন্য আই  ক্রিম ব্যবহার করা প্রয়োজন।

এই ক্রিম আপনার সারাদিনের ক্লান্তি দূর করতে সহায়তা করবে। আপনি চাইলে আইসকিউব ব্যবহার করতে পারেন চোখের চারিপাশে। ত্বকেও করতে পারেন ব্যবহার, এর ফলে চোখের পাশাপাশি ত্বকেও আসবে আলাদা গ্লো।

৪) ত্বককে ময়েশ্চারাইজ রাখুুন :

এটাতো সাধারণ বিষয়়, ত্বকের আদ্রতা বজায় রাখার জন্য মশ্চারাইজ করে রাখা অত্যন্ত জরুরী। আপনার শুষ্ক ত্বকে আর্দ্রতা ফিরিয়ে আনার জন্য ক্রিম, তেল, অথবা নারিকেল তেল ব্যবহার করতে পারেন।

এতে আপনার ত্বক উজ্জ্বল হওয়ার পাশাপাশি আদ্রতা পাবে প্রয়োজনমতো। এই উপাদান গুলি ব্যবহার করলে আপনার ত্বকে আর্দ্রতা বজায় থাকার পাশাপাশি আপনার ত্বককে অকালে কুঁচকে যাওয়া থেকে বাঁচাতে পারবে।

৫) চুলে ম্যাসাজ করা :

প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি চুলের যত্ন নিতে কিন্তু ভুলে যাবেন না। ভালোভাবে ম্যাসাজ করুন স্ক্যাল্পে। আপনার নিত্য প্রয়োজনীয়, নিত্য ব্যবহৃত তেল দিয়ে ম্যাসাজ করতে পারেন চুলে। এর ফলে সারা দিনের ক্লান্তি ভুলে গিয়ে পর্যাপ্ত পরিমাণ ঘুম পেতে পারেন।

তাছাড়া পর্যাপ্ত পরিমাণ ঘুম হলে উজ্জ্বল ত্বকের পাশাপাশি আপনাকে আরো বেশি সুন্দর লাগতে শুরু করবে। তবে একটা কথা মাথায় রাখা জরুরি যে, ঘুমাতে যাওয়ার আগে চুল গুলোকে হালকা হাতে বেঁধে নিতে ভুলবেন না।