রোগ প্রতিরোধ ক্ষমতা কমায় ১০টি খাবার

রোগ প্রতিরোধ ক্ষমতা কমায় ১০টি খাবার

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর খাবারগুলি নিয়ে আমরা প্রায়ই আলোচনা করি , কিন্তু এমন অনেক খাবার আছে যেগুলি আপনার Immunity system কে দূর্বল করে রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দিতে পারে । আপনার উচিৎ খাবারগুলিকে যতোটা সম্ভব এড়িয়ে চলা , না হলে আপনি খুব সহজেই বিভিন্ন ভাইরাস ব্যাকটেরিয়ার সংক্রমণে বিধ্বস্ত হয়ে পড়বেন । 

আমরা এরকম ১০টি খাবারকে চিহ্নিত করেছি , যেগুলি আপনি প্রতিদিন খান এবং নিজের অজান্তেই Immunityকে দূর্বল করে ফেলেন । 

১০। চিনি আছে এমন যেকোন খাবারই আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা কমাতে পারে । ভাবছেন কি করে ? 

আপনি চিনি খেলে আপনার blood sugar level বেড়ে থাকবে । Blood sugar level বেড়ে থাকলে আপনার শরীরে Inflammatory Protein উৎপাদন বেড়ে যাবে, Neutrophil ও Phagocytes এর কার্যকারিতা কমে যাবে , অন্ত্রের ভালো ব্যাকটেরিয়ার ক্ষতি করবে – ফলে সামগ্রিকভাবে আপনার Immunity কমে যাবে – সংক্রমণ প্রতিহত করা আপনার জন্য মুস্কিল হবে । 

৯। চিনির পর আসছে লবন । বেশি লবনযুক্ত খাবারও আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা কমাতে পারে । 

৮। গবেষণা থেকে দেখা গেছে খাবারের বেশি Omega 6 ফ্যাট যুক্ত খাবার Immunity System কে দূর্বল করে দেয় – আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় , যে কোন সংক্রমণকে প্রতিহত করতে মুস্কিলে পড়েন

৭। যখন কোন খাবার খুব বেশি করে ভাঁজা হয় , তখন বেশি তাপে খাবারের সুগার প্রোটিন বা ফ্যাটের সাথে বিক্রিয়া করে আপনার জন্য খুবই ক্ষতিকর Advanced Glycation End Products – AGEs তৈরি হয়

AGEs আপনার কোষে কলায় Inflammtion বাড়াবে, Antioxidant এর কার্যকারিতা কমাবে, কোষের স্বাভাবিক কার্যকারিতাকে নষ্ট করতে থাকবে সাথে অন্ত্রের ভালো ব্যাকটেরিয়ার ক্ষতি করবে । ফলে সামগ্রিক ভাবে Immunity ব্যহত হবে – রোগ প্রতিরোধ কমে যাবে । 

রোগ প্রতিরোধ ক্ষমতা কমায় ১০টি খাবার

[আরো পড়ুন :ইউরিক অ্যাসিড হলে কী খাবেন কী খাবেন না ]

৬। বেশি ভাঁজা খাবারের সাথে প্রক্রিয়াজাত মাংসও রোগ প্রতিরোধ ক্ষমতা কমাতে পারে । প্রক্রিয়াজাত মাংসে বেশি স্যাচুরেটেড ফ্যাট থাকে, স্যাচুরটেড ফ্যাট Immnunity কমাতে পারে । 

৫। Fast Food এর একটা বড় অংশই বিভিন্ন প্রক্রিয়াজাত খাবার, বেশি চিনিযুক্ত খাবার, বেশি লবণযুক্ত খাবার ও বিভিন্ন রকম খারাপ ফ্যাটযুক্ত খাবার । 

এছাড়া যখন Fast Food তৈরি করা হয় , তখন প্লাস্টিক গ্লোভস ও প্যাকেটের প্লাস্টিক থেকে  Phthalates (থ্যালেট) নামে বিশেষ রাসায়নিক খাবরে মেশে । Phthalates আপনার রোগ প্রতিরোধ কমিয়ে দিতে পারে । 

৪। চিনিকে আমরা সব সময় বেশি দোষ দিই – তবে চিনির মতো আপনি যদি বেশি বেশি গুঁড়, মিছরি, মধু খান – রোগ প্রতিরোধে সমস্যা হতে পারে । 

৩।  রিফাইন দানা শস্য Inflammation বাড়ায় , সাথে অন্ত্রের ভালো ব্যাকটেরিয়াকে ক্ষতি করে – ফলে সামগ্রিকভাবে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় । 

 ২। বিভিন্ন দেশে মদ্যপান প্রতদিনই বাড়ছে – এশিয়াতে বিগত দশকে অনেকটাই বেড়ে গেছে । মদ্যপান কিন্তু সংক্রমণকে আরো জটিল করে দিতে পারে । 

গবেষণা থেকে দেখা গেছে অ্যালকোহল immune cell কে ক্ষতি করতে পারে , তার কার্যকারিতা কমিয়ে দিতে পারে । এছাড়া আপনি যদি অতিরিক্ত মদ্যপান করেন আপনার অন্ত্রের ভালো ব্যাকটেরিয়ার ক্ষতি হবে – যা ইমিউনিটি কমিয়ে দেবে । 

১। আপনাকে চিনি গুড় মধু মিছরিযুক্ত খাবার কম খেতে বলা হয়েছে বলে Artificial Sweeteners যুক্ত খাবার খাওয়া শুরু করলেও ভুল করবেন । Artificial Sweeteners যুক্ত খাবারে হয়তো আপনার blood sugar বাড়বে না , কিন্তু নিয়মিত Artificial Sweetener যুক্ত খাবার খেলে ইমিউনিটিতে সাহায্য কারী অন্ত্রের ভালো ব্যাকটেরিয়া ক্ষতিগ্রস্ত হবে – রোগ প্রতিরোধ ব্যবস্থা ভাঙতে থাকবে – সাধারন সংক্রমণ প্রতিহত করতে পারবেন না ।