শিশুকে আত্মবিশ্বাসী করে তোলার কিছু টিপস – how to build confidence in kids

শিশুকে আত্মবিশ্বাসী করে তোলার কিছু টিপস

একটি আত্মবিশ্বাসী শিশু সহজেই জীবনের বিভিন্ন প্রতিকূলতা মোকাবেলা করতে পারে।  আত্মবিশ্বাস আপনাকে জীবনের সমস্ত পদক্ষেপ সঠিকভাবে নিতে সহায়তা করে।  সন্তানের আত্মবিশ্বাসের ভিত বাড়িতেই শুরু হয়।  সুতরাং সন্তানের আত্মবিশ্বাস কীভাবে বাড়ানো যায় সেদিকে বাবা-মাদের মনোযোগ দেওয়া উচিত। 

এখানে কিছু টিপস।

আপনার সন্তানকে উত্তর দিতেদিন

আপনার সন্তানকে কেউ কোন প্রশ্ন করলে সন্তানের হয়ে সেই প্রশ্নের ‍উত্তর নিজে না দিয়ে সন্তানকে উত্তর দেওয়ার  চেষ্টা করুন।  এটি আপনার সন্তানের যোগাযোগ দক্ষতা উন্নত করবে।  পরিবর্তে অন্য ব্যক্তির প্রশ্নের উত্তর কীভাবে দিতে হবে তা আপনার শিশুকে শিখিয়ে দিন।

  শিশুকে স্বনির্ভর হতে শেখান

আপনি আপনার সন্তানকে ভালবেসে হয়তো সবকিছু কাজ নিজে করেদেন এ থেকে সরে আসুন এবং শিশুটিকে তার কাজটি নিজেকেই করতে দিন।  যেমন জামা পরা এবং জুতো পরা বা বইয়ের ব্যাগ গোছানো সমস্ত কাজ করতে দিন।  এই শিক্ষা শিশুকে স্বাবলম্বী হতে শেখাবে।   এবং নিজের কাজ নিজেকেই করতে হবে এই মনোভাব তৈরি হবে।

  সন্তানের পছন্দকে প্রাধান্য দিন

আপনি বাচ্চাকে বাজারে নিয়ে গেলে সেখানে আপনি আপনার নিজের পছন্দটিকে আপনার সন্তানের উপর চাপিয়ে না দিয়ে তার পছন্দটিকে গুরুত দিন ।  আপনি তাকে পছন্দ করতে সাহায্য করতে পারেন  তবে তার পছন্দটিকে প্রাধান্য দিন।  এটি আপনার সন্তানের মধ্যে একটি নিজস্বতা তৈরি করবে এছাড়াও আপনার পরামর্শ তাঁর জীবনে সিদ্ধান্ত গ্রহণে সহায়ক হবে।

আপনার শিশুকে এগিয়ে যাওয়ার জন্য উত্সাহ দিন

আপনার সন্তানের সঙ্গে সবসময় ছায়ার মতো হাঁটার দরকার নেই।  বড় হওয়ার পরে তাকে একা স্কুলে যেতে দিন।  সমবয়সীদের সাথে তাদের মেলা মেশা করতে দিন ।  তবে অন্যের সঙ্গে কীভাবে কথা বলতে হয় এবং কীভাবে আচরণ করতে হয় তা শেখান।

 শিশুকে আত্মবিশ্বাসী করে তোলার কিছু টিপস

আপনার শিশুকে আত্ম-নিয়ন্ত্রণ শেখান

  ছোট বাচ্চারা খুব সংবেদনশীল এবং আবেগী হয়ে থাকে তাই তারা সহজেই যে কোনও বিষয়ে চিৎকার করে বা কান্নাকাটি করে থাকে আপনার শিশুকে এই জাতীয় অনুভূতিগুলি নিয়ন্ত্রণ করতে শেখান। যেকোনো ঘটনা বা পরিস্থিতিতে কী করতে হবে তা আপনার সন্তানকে বোঝানোর চেষ্টা করুন।

আপনার সন্তানকে স্ব-শৃঙ্খলা শিখিয়ে দিন

সন্তানের মধ্যে শৃঙ্খলার অনুভূতি জাগ্রত করার চেষ্টা করুন।  যেমন বাড়ির প্রয়োজনীয় জিনিসগুলির যত্ন নিতে শেখান – ঘুমোতে যাওয়ার আগে এবং পরে দাঁত ব্রাশ করা বা তার নিজস্ব খেলনা, জামাকাপড় এবং জুতা গুছিয়ে রাখা ইত্যাদি ।

আরো পড়ুন: বাচ্চাদের খাবারে রূচি বাড়ানোর উপায়

 শিশুকে তার দায়িত্বগুলি শেখান

বাবু তুমি খুব ছোট ।  তুমি এটা করতে পারবেনা, আমি এটি করে দিচ্ছি , এ জাতীয় আচরণ থেকে দূরে থাকুন।  আপনার সন্তান যে কাজগুলো করতে পারে এমন কাজ করতে দিন। তাকে আপনার প্রতিদিনের কিছু ছোট ছোট কাজ তাকে বুঝিয়ে দিন।  এবং প্রতিদিন তাদের এই জিনিসগুলি করার অনুরোধ করুন।  সন্তানের এই অভ্যাস থেকে বিকাশ হবে – অধ্যবসায় এবং শৃঙ্খলার অনুভূতি আসবে।

  শিশুকে হুমকি না দিয়ে বোঝান

আপনার শিশু যদি ভুল করে তবে প্রথমে তাদের বোঝানোর চেষ্টা করুন।  কারণ অতিরিক্ত শাসন একটি শিশুকে ক্রুদ্ধ এবং একগুঁয়ে করতে পারে।  যেকোন আপনার সন্তান কোন ভুল করবে তখন আপনি তাকে বোঝাবেন দেখবেন সে তখন নিজ থেকে ভুল থেকে শিক্ষা নেবে।

বন্ধুরা এই প্রতিবেদনটি কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আরো নতুন নতুন টিপস পেতে পাশে থাকা বেল আইকনটি প্রেস করুন এবং এই পোস্টটি বন্ধুদের সঙ্গে ফেসবুকে শেয়ার করুন ধন্যবাদ!